রাফায়েলের পালটা হিন্দুত্ব। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী রাফায়েল চুক্তি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছেন কয়েক মাস ধরে। তার জবাবে সোমবার হিন্দুত্বের ইস্যুতেই পালটা তোপ দাগলেন মোদী। মহারাষ্ট্রের ওয়ার্ধায় এক জনসভায় প্রধানমন্ত্রী এদিন অভিযোগ করেন, কংগ্রেসই ‘হিন্দু সন্ত্রাসবাদী’ শব্দটি তৈরি করেছে। এভাবে তারা পাঁচ হাজার বছরের হিন্দু সংস্কৃতিকে অপমান করছে।

এরপর সরাসরি রাহুলের সমালোচনা করে মোদী বলেন, যে কেন্দ্রে হিন্দু ভোটারের সংখ্যা বেশি, সেখানে দাঁড়ানোর সাহস নেই কংগ্রেস সভাপতির। তিনি এমন আসন থেকে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছেন যেখানে হিন্দুরা সংখ্যালঘু। রাহুল এবার তাঁর আগের কেন্দ্র অমেঠীর সঙ্গে কেরলের ওয়ানাদ কেন্দ্রে প্রার্থী হচ্ছেন। মোদী পরোক্ষে সেকথাই উল্লেখ করেছেন।

কংগ্রেস ও এনসিপির জোটকে কটাক্ষ করে মোদী বলেন, দুই দলের আঁতাত অনেকটা কুম্ভকর্ণের মতো। ওই জোট যদি মহারাষ্ট্রে ক্ষমতায় আসে, তাহলে ছ’মাস ধরে ঘুমোবে। তারপর একদিন জেগে উঠে আত্মসাৎ করবে জনগণের টাকা। এনসিপি প্রধান শরদ পওয়ারকে কটাক্ষ করে তিনি বলেন, তিনি দেশের সবচেয়ে অভিজ্ঞ রাজনীতিক। তিনি বুঝতে পেরেছেন হাওয়া কোনদিকে বইছে। তাই এবার না দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

মোদীর কথায়, শরদ পওয়ার দেশের সবচেয়ে অভিজ্ঞ রাজনীতিবিদদের একজন। লোকে বলে, তিনি না ভেবেচিন্তে কোনও কাজই করেন না। একসময় তিনি ভাবতেন প্রধানমন্ত্রী হবেন। তিনি বলেছিলেন, ভোটে লড়বেন। কিন্তু পরে আচমকা একদিন বললেন, রাজ্যসভার এমপি হয়েই খুশি আছেন। তিনি আর লোকসভা ভোটে লড়তে চান না। তিনি জানেন, হাওয়া কোনদিকে বইছে।

এনসিপিতে গোষ্ঠীদ্বন্দ্ব নিয়েও কটাক্ষ করেছেন মোদী। তিনি বলেন, শরদের ভাইপো তাঁকে হিট উইকেট করেছেন।

তাঁর কথায়, পওয়ারের একটা বড় সমস্যা হল, তাঁর পরিবারের মধ্যেই ব্যাপক গন্ডগোল চলছে। পওয়ার দলের ওপর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছেন। তাঁর ভাইপোরাই তাঁকে ফাঁদে ফেলেছে। সেজন্যই দলের টিকিট দেওয়া নিয়ে এনসিপিতে ব্যাপক ঝামেলা চলছে। কে কোন কেন্দ্র থেকে দাঁড়াবেন, এখনও ঠিক করা যাচ্ছে না।

কংগ্রেস ভোটের প্রচারে স্লোগান দিয়েছে, চৌকিদার চোর হ্যায়। মোদী তার জবাবে বলেন, বিরোধীরা বলে, আমি নাকি শৌচালয়ের চৌকিদার। তারা ভাবে ওকথা বলে আমাকে অপমান করছে। কিন্তু তাদের গালি আমার কাছে গয়নার মতো। আমার কাছে শৌচালয় বাড়ির মা-বোনদের সম্মানের প্রতীক।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.