চিনের সঙ্গে আমেরিকার বাণিজ্যিক সমঝোতার সম্ভাবনা দেখা দিতেই চাঙ্গা হয়ে উঠেছে আন্তর্জাতিক বাজার। তার সঙ্গে পাল্লা দিয়ে তেজি ভাব দেখা যাচ্ছে ভারতের শেয়ার বাজারেও। বুধবার ২০০ পয়েন্ট উঠে বিএসই সেনসেক্স থিতু হয়েছে ৩৯,২৬৬ তে। নিফটি সূচকও উঠেছে ১১,৭৬১ তে। গত বছর অগাস্ট মাসে নিফটি সূচক রেকর্ড উচ্চতায় পৌঁছেছিল। এদিন সূচক সেই রেকর্ডও ছাড়িয়ে গিয়েছে।

এদিন টাটা মোটরস, টাটা স্টিল, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, মারুতি সুজকি এবং এইচডিএফসি শেয়ারের দাম বেড়েছে সবচেয়ে বেশি। গত দু’মাস ধরেই বিদেশী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ভারতের ইকুইটি বাজারে শেয়ার কেনায় আগ্রহ দেখাচ্ছেন।  পোর্টফোলিও বিনিয়োগকারীরা গত ফেব্রুয়ারিতেই শেয়ার বাজারে বিনিয়োগ করেছেন ১৭,২২০ কোটি টাকা।

বিনিয়োগকারীদের ধারণা, আগামী লোকসভা ভোটে জয়ী হবে বিজেপি। ফের প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদী। কেন্দ্রে স্থিতিশীল সরকার তৈরি হবে। এর ফলে আত্মবিশ্বাস বেড়েছে তাদের। চাঙ্গা হয়েছে বাজার।

বিনিয়োগকারীদের ধারণা রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার কমাবে। তার ফলেও তেজি ভাব দেখা দিয়েছে বাজারে। আগামী কয়েক দিনেও শেয়ার সূচকের উর্দ্বগতি বজায় থাকবে বলে আশা করছেন পর্যবেক্ষকরা।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.