নোটবন্দির পরেই নতুন ২০০ ও ৫০০ টাকার নোট বাজারে ছেড়েছিল আরবিআই।  শীঘ্রই আর একদফা ২০০ ও ৫০০ টাকার নোট বাজারে ছাড়া হবে। গত ২৩ এপ্রিল রিজার্ভ ব্যাঙ্কের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন নোটগুলিতে কী পরিবর্তন দেখা যাবে।

আরবিআই জানিয়েছে, নতুন নোটগুলি মহাত্মা গান্ধী (নিউ) সিরিজের। অর্থাৎ তাতে মহাত্মা গান্ধীর ছবি থাকবে। ৫০০ টাকার নোটগুলিতে স্বাক্ষর থাকবে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসের। এর আগে ৫০০ টাকার যে নোটগুলি বাজারে ছাড়া হয়েছিল, তাতে রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর উর্জিত পটেলের।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক শীঘ্রই ৫০০ টাকার ব্যাঙ্ক নোট ছাড়বে। সেগুলি হবে মহাত্মা গান্ধী (নিউ) সিরিজের। তাতে গভর্নর শক্তিকান্ত দাসের সই থাকবে। আগে যে ৫০০ টাকার নোটগুলি চালু হয়েছে, সেগুলিও বাজারে থাকবে।

অপর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক শীঘ্র মহাত্মা গান্ধী (নিউ) সিরিজের ২০০ টাকার নোট বাজারে ছাড়বে। তাতেও গভর্নর শক্তিকান্ত দাসের সই থাকবে। একটি সূত্রে খবর, ৫০০ টাকার নোটের রং হবে স্টোন গ্রে। তার দৈর্ঘ্য ১৫০ মিলিমিটার, প্রস্থ ৬৬ মিলিমিটার।

আরবিআইয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী নতুন নোটের সামনের দিকে যে যে পরিবর্তন দেখা যাবে, সেগুলি হল, নোটটি কত মূল্যের সেই সংখ্যাটি দেবনাগরী হরফেও লেখা থাকবে। মহাত্মা গান্ধীর ছবিটি আগের নোটে যেখানে ছাপা হয়েছিল, নতুন নোটে ছাপা হবে ভিন্ন জায়গায়। ইলেকট্রোটাইপ ওয়াটারমার্ক থাকবে। ডানদিকে থাকবে অশোকস্তম্ভ। দৃষ্টিহীনরাও যাতে নোটটি চিনতে পারেন, তার ব্যবস্থা থাকবে।

নোটের পিছনদিকে বাঁদিকে লেখা থাকবে কত সালে ছাপা হয়েছে। স্বচ্ছ ভারত লোগো থাকবে, সঙ্গে স্লোগান। ল্যাঙ্গুয়েজ প্যানেল থাকবে কেন্দ্রের দিকে। ডানদিকে দেবনাগরী হরফে লেখা থাকবে কত টাকার নোট।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.