১১ লাখের বেশি সরকারি স্কুলে ‘প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প’ শুরু করছে কেন্দ্র

প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প চালু করার পক্ষে মত দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে দেশে ১১ লাখ ২০ হাজারেরও বেশি সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলির পড়ুয়াদের মিড ডে মিল দেওয়া হবে। আগামী পাঁচ বছরের জন্য এই প্রকল্প চালু করা হচ্ছে। প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্পের জন্য ১ লাখ ৩১ হাজার কোটি টাকা খরচ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।

বর্তমানে মিড ডে মিল সংক্রান্ত যে প্রকল্প চালু আছে, তার সঙ্গেই যুক্ত হবে প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প। রাজ্য সরকারগুলির সঙ্গে যৌথ উদ্যোগে এই প্রকল্প চালানো হবে। তবে প্রকল্পের বেশিরভাগ আর্থিক খরচ বহন করবে কেন্দ্র।

প্রধানমন্ত্রী মোদীর সভাপতিত্বে আজ একটি গুরুত্বপূর্ণ বৈঠকে বসেন কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা। এর আগে মঙ্গলবার, প্রধানমন্ত্রী মোদীর সভাপতিত্বে বৈঠকে বসেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। আজকের বৈঠকে প্রধানমন্ত্রী দেশের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের বিষয়ে খোঁজখবর নেন। বৈঠক শেষে সাংবাদিক বৈঠকে তার নির্যাস তুলে ধরেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়াল এবং অনুরাগ ঠাকুর।

অনুরাগ ঠাকুর বলেন, আজকের বৈঠকে রেলওয়ে এবং শিক্ষা সংক্রান্ত একাধিক বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রকল্পের আওতায় ১১ লাখ ২০ হাজারেরও বেশি সরকারি স্কুলের শিশুরা দিনের জন্য বিনামূল্যে খাবার পাবে। এই প্রকল্পটি 5 বছরের জন্য চালু করা হবে এবং এর জন্য কেন্দ্রীয় সরকার ১ লাখ ৩১ হাজার কোটি টাকা খরচ করার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রকল্পটি বর্তমান মিড-ডে মিল প্রকল্পের সঙ্গে যুক্ত হবে। কেন্দ্র ও রাজ্যগুলির সহায়তায় এই প্রকল্পটি চলবে, যদিও প্রকল্পের বেশিরভাগ খরচ বহন করবে কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.