কয়েকদিন আগেই ছত্তিসগড়ে মাওবাদী হানায় নিহত হয়েছেন বিজেপির বিধায়ক ভীমা মাণ্ডবী ও চার নিরাপত্তারক্ষী। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছত্তিসগড়ের কোরবায় ভোটের প্রচারে গিয়ে বললেন, কংগ্রেস ক্ষমতায় আসতেই উৎসাহ পেয়েছে মাওবাদীরা। তাঁর কথায়, কংগ্রেসের উদ্দেশ্য ভালো নয়। তার নীতিগুলোও ভুল। মোদীর দাবি, মানুষকে ঠকানোর বিদ্যায় পিএইচডি করেছে কংগ্রেস।

মোদীর প্রশ্ন, এটা কী ধরনের রাজনীতি? একদিকে আমরা দেশের সুরক্ষা ও উন্নয়নের লক্ষে কাজ করে চলেছি। আদিবাসী ও পশ্চাৎপদ এলাকায় উন্নতি হচ্ছে। অন্যদিকে রাজ্যকে ফের হিংসার দিকে ঠেলে দেওয়ার চেষ্টা হচ্ছে। আপনাদের উচিত এই ধরনের লোক সম্পর্কে সতর্ক থাকা। কংগ্রেসের ইস্তাহার সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, তা দেখে উৎসাহ পেয়েছে মাওবাদীরা।

তাঁর কথায়, কংগ্রেস ঘোষণা করেছে, তারা কেন্দ্রে ক্ষমতায় এলে দেশদ্রোহিতা সংক্রান্ত আইনটি বাতিল করবে। তার মানে যারা দেশে সন্ত্রাস ছড়াতে চায়, কংগ্রেস তাদের ফ্রি হ্যান্ড দেবে। মোদীর প্রশ্ন, সন্ত্রাসবাদীদের কি শাস্তি দেওয়া উচিত নয়? দেশদ্রোহিতা আইন কি বাতিল করা উচিত?

সভায় উপস্থিত জনতার উদ্দেশে তাঁর প্রশ্ন, ছত্তিসগড় কি ল্যান্ডমাইন চায়, না বিদ্যুৎ, জলের লাইন? কংগ্রেসের হাত কি উন্নয়নের সঙ্গে আছে? নাকি ধ্বংসের সঙ্গে?

মোদীর দাবি, যারা দেশকে টুকরো টুকরো করতে চায়, তারা কংগ্রেসের সমর্থক। আফস্পা-র কথা উল্লেখ করে মোদী বলেন, কংগ্রেস চায় ওই আইন বাতিল করা হোক। যে সেনাকর্মীরা জম্মু-কাশ্মীরের মতো জায়গায় দেশের নিরাপত্তা রক্ষা করছেন, তাঁরা ওই আইনে সুরক্ষা পান।

মোদীর প্রশ্ন, আপনারা কি কাউকে দেশের সুরক্ষা নিয়ে খেলা করতে দেবেন? কংগ্রেস দেশের মানুষের থেকে বিচ্ছিন্ন। তারা বোঝেই না দেশের মানুষ কী চায়।

পরোক্ষে কংগ্রেস হাইকম্যান্ডের সমালোচনা করে তিনি বলেন, ছত্তিসগড়ে সরকার কী করবে না করবে, তা নিয়ন্ত্রিত হয় দিল্লি থেকে। না হলে আচমকা আয়ুষ্মান ভারত প্রকল্প এই রাজ্যে বন্ধ করে দেওয়া হবে কেন?

ছত্তিসগড়ে কংগ্রেস সরকারের সমালোচনা করে মোদী বলেন, প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় এরাজ্যে কৃষকদের মধ্যে অনুদান বিলি করার কথা ছিল। কিন্তু কংগ্রেস কেন্দ্রীয় সরকারকে কৃষকদের নামের তালিকা দেয়নি।

মোদীর দাবি, ২০১৪ সালের আগে কংগ্রেস কয়লা কেলেংকারিতে যুক্ত ছিল। কংগ্রেস আদিবাসী অঞ্চলের প্রাকৃতিক সম্পদ লুঠের জন্য কয়েকজনকে ঢালাও ছাড়পত্র দিয়েছে। আদিবাসীরা কিছু পায়নি। দেশের রাজকোষেও কিছু জমা হয়নি। কংগ্রেস সব নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.