আইএনএস বিক্রমাদিত্যে আগুন, মৃত এক নৌসেনার কম্যান্ডার

নৌবাহিনীর জাহাজ আইএনএস বিক্রমাদিত্য-তে আগুন লেগে মৃত্যু হয়েছে নৌসেনার এক অফিসারের। নৌসেনা জানিয়েছে নিহত অফিসারের নাম ডি এস চৌহান।

ভারতের একমাত্র এয়ারক্র্যাট ক্যারিয়ার এই আইএনএস বিক্রমাদিত্য। উজ্জয়ীনির বিখ্যাত রাজা বিক্রমাদিত্যের নাম অনুসারেই এই জাহাজের নাম হয়েছিল ‘বিক্রমাদিত্য’। কর্ণাটকের কারওয়ারের কাছে বন্দরে ঢোকার ঠিক আগেই এ দিন আগুন লাগে আইএনএস বিক্রমাদিত্য-তে।

নৌসেনার পক্ষ থেকে জানানো হয়েছে, আগুন লেগে যাওয়ার পর লেফটেন্যান্ট কম্যান্ডার ডি এস চৌহান নিজেই দায়িত্ব নিয়ে সেই আগুন নেভাতে ময়দানে নামেন। তাঁর চেষ্টাতেই নিয়ন্ত্রণে আসে আগুন। কিন্তু আগুন নিয়ন্ত্রণে এলেও কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছিল জাহাজের ওই অংশ। ওই ধোঁয়াতেই অসুস্থ হয়ে পড়ে কম্যান্ডার চৌহান। শ্বাসকষ্ট শুরু হয় তাঁর। অজ্ঞান হয়ে যান তিনি। তাড়াতাড়ি তাঁকে হাসপাতালে নিয়ে গেলেও শেষ রক্ষ হয়নি। হাসপাতালেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।

কী কারণে এই আগুন লাগলো সেই ব্যাপারে তদন্ত শুরু করেছেন নৌসেনার অফিসাররা। গঠন হয়েছে একটি তদন্তকারী টিম। তবে জাহাজে থাকা অফিসার এবং কর্মীদের তৎপরতায় এ যাত্রায় জাহাজের পুরো অংশে আগুন ছড়িয়ে পড়েনি। সময় থাকতেই নিয়ন্ত্রণে এসেছে আগুন। তাই জাহাজে থাকা জিনিসপত্রের বিশেষ ক্ষতি হয়নি বলেই জানিয়েছে নৌসেনা। তবে বেঘোরে মারা গিয়েছেন এক অফিসার।

২০১৪ সালে প্রথম রাশিয়া থেকে ভারতে আনা হয় অত্যাধুনিক প্রযিক্তি সম্পন্ন এই আইএনএস বিক্রমাদিত্য। ২৮৪ মিটার লম্বা এবং ৬০ মিটার উঁচু এই জাহাজ প্রায় ২০ তলা বাড়ির সমান। একসঙ্গে বহন করতে পারে ৪০ হাজার টন। ভারতের সবচেয়ে শক্তিশালী জাহাজ এটিই।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.