দেশ ছাড়িয়ে বিদেশে ম্যায়ভি চৌকিদার, ক্যালিফোর্নিয়া থেকে ৬০০ প্রবাসীর অংশগ্রহণ এই আন্দোলনে

এবার দেশের গন্ডি পেরিয়ে ম্যায়ভি চৌকিদার আন্দোলন ছড়ালো বিদেশের মাটিতেও। রাজনৈতিক মহলের একাংশের মতে মোদীর দ্বারা উদ্ভাবিত ম্যায়ভি চৌকিদার আক্ষরিক অর্থেই গণ আন্দোলনের রূপ নিল সম্ভবত। সুদূর ক্যালিফোর্নিয়া থেকে ৬০০র বেশি প্রবাসী এদিন অংশগ্রহণ করলেন ম্যায়ভি চৌকিদার আন্দোলনে।

বিজেপি তথা নরেন্দ্র মোদীকে সমর্থন করতে ম্যায়ভি চৌকিদার’ গণ আন্দোলনে নিজেদের নাম রেজিস্ট্রেশন করেছেন প্রযুক্তি ক্ষেত্রে বিশ্বের হেডকোয়ার্টার হিসেবে পরিচিত আমেরিকার ক্যালিফোর্নিয়া সিলিকন ভ্যালির প্রায় 600র বেশি প্রবাসী বাঙালি।

ক্যালিফোর্নিয়ায় এদিন “ম্যায়ভি চৌকিদার” আন্দোলনের যারা সঙ্গে যুক্ত হলেন তাদের মধ্যে অনেকেই সেখানে সুপ্রতিষ্ঠিত। কেউ কেউ সেখানে বড় বড় সংস্থার সিইও, কেউবা ইঞ্জিনিয়ার, বৈজ্ঞানিক, চিকিৎসক ও আইনজীবী। এরা সকলেই এই আন্দোলনে নিজের নাম নথিভুক্ত করেন। এরা সকলেই নববঙ্গ সংগঠনের সঙ্গে যুক্ত। তারা মনে করেন মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পশ্চিমবঙ্গে উন্নয়ন থমকে গেছে। সেই পিছিয়ে যাওয়া পশ্চিমবঙ্গকে নবজাগরণের পথে এগিয়ে নিয়ে যেতে পারে একমাত্র বিজেপি শাসিত সরকার।

সেই জন্যই এই প্রবাসী বাঙালিরা দেশবাসী সহ বিশেষত পশ্চিম বাংলার বাঙালিদের উদ্দেশ্যে একটি নির্দিষ্ট বার্তা দেন এদিন। তারা আবেদন করেন, ২০১৯-এর লোকসভা নির্বাচনে ভারতবাসী যেনো ব্যাপক জনসমর্থন ও সংখ্যাগরিষ্ঠতা দিয়ে নরেন্দ্র মোদিকে ফের ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেন।

বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় ভোর সাড়ে পাঁচটার সময় অনুষ্ঠিত প্রবাসী বাঙালির এই অনুষ্ঠানকে সংবর্ধিত করেন। অনুষ্ঠানের পর অংশগ্রহণকারি এই প্রবাসী বাঙালিরা জানিয়েছেন এই ধরনের অনুষ্ঠান অবিস্মরণীয় হয়ে থাকবে তাদের কাছে।

শ্রীরূপা চক্রবর্তী

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.