রকেট লঞ্চ দেখার জন্য জনসাধারনের কাছে প্রথমবার দরজা খুলে দিল ইসরো

ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) অবশেষে শ্রীহারিকোটা শহরের সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে মাল্টি-স্টোরেড রকেটের চমকপ্রদ লঞ্চ দেখতে জনসাধারনের জন্য দরজা খুলে দিল।

আগামী ১লা এপ্রিল পিএসএলভি-সি 45 (PSLV-C45 ) রকেট উৎক্ষেপন দেখার জন্য এই প্রথম ইসরো এই ব্যবস্থা করেছে। উচ্চ নিরাপত্তার কেন্দ্রটির কার্যকলাপ জনসাধারণের কাছে দেখার অনুমতি অমেরিকার মহাকাশ সংস্থা নাসার পদক্ষেপের সাথে সঙ্গতিপূর্ণ।

স্টেডিয়ামের মতো নির্মিত এক বিস্তৃত গ্যালারি নির্মান করা হয়েছে লঞ্চটি দেখার জন্য। গ্যালারিটিতে এক সঙ্গে প্রায় ৫০০০ জন বসতে পারে। গ্যালারিটি থেকে ঐ কেন্দ্রে অবস্তিত দুটি লঞ্চ প্যাড সরাসরি দেখা যাবে। লঞ্চ প্যাড থেকে প্রায় ২-৩ কিলোমিটার দূরে যদিও গ্যালারি অবস্থিত। গ্যালারিতে ৫০০০ জন বসার ক্ষমতা থাকলেও সাবধানতার কারনে প্রথম লঞ্চটি দেখার জন্য শুধুমাত্র ১০০০ জনকেই অনুমতি দেওয়া হচ্ছে।

স্টেডিয়ামটির সঙ্গে একটি থিম পার্কের অংশ হিসাবে মহাকাশ গবেষনা সংক্রান্ত একটি মিউজিয়াম থাকছে। যা দর্শকদেরকে রকেট সম্পর্কে আরও ভাল করে বুঝতে সাহায্য করার সঙ্গে বিশেষ করে তরুণদের মধ্যে ভারতের মহাকাশ সংক্রান্ত অগ্রগতি এবং লক্ষ্য অর্জন সম্পর্কে সচেতন করে এই বিষয়ের প্রতি আগ্রহী করে তুলবে।

উল্লেখ্য পিএসএলভি-সি 45 ( PSLV-C45 ) রকেটটি ভারতীয় সামরিক গবেষনা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও র পেলোড এমিস্যাট (EMISAT) সহ ২৮ টি বিদেশী উপগ্রহ নিয়ে চেন্নাই থেকে প্রায় ১০০কিলোমিটার দূরবর্তি স্থানে অবস্থিত লঞ্চ প্যাড থেকে মহাকাশে উৎক্ষেপিত হবে।

ইসরোর প্রধান বলেছেন এই নতুন উদ্যোগের ফলে ইসরো কর্তৃক গৃহীত মহাকাশ সংক্রান্ত কার্যক্রম সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি হবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.