ভারতের হাতে এলো বিশ্বের সবথেকে বিধ্বংসী হেলিকপ্টার, শত্রুদের চোখে ধুলো দিয়ে, কয়েক সেকেন্ডেই ধ্বংস করা যাবে টার্গেট

আমেরিকা থেকে ভারত প্রথম আপাচে গার্জিয়ান হেলিকপ্টার (Apache Guardian helicopter) হাতে পেলো। আমেরিকার অ্যারিজনায় অবস্থিত প্রোডাকশন ফেসিলিটি সেন্টারে ভারতীয় বায়ুসেনা (Indian Air Force) প্রথম আপাচে হেলিকপ্টার (Apache helicopter) প্রাপ্ত করলো। ভারত আমেরিকার সাথে ২২ টি আপাচে হেলিকপ্টারের চুক্তি করেছে।

ভারতীয় বায়ুসেনা (Indian Air Force) টুইট করে জানায়, ‘এই বছরের জুলাই মাসের মধ্যে হেলিকপ্টারের প্রথম ব্যাচ ভারতে পাঠাবে আমেরিকা। এয়ার ক্রিউ আর গ্রাউন্ড ক্রিউ আমেরিকার আলবামাতে সেনার ট্রেনিং ফেসিলিটিতে প্রশিক্ষণ নিয়েছে। আপাচে গার্জিয়ান মাল্টি রোল ফাইটার হেলিকপ্টারের শ্রেণীতে পড়ে। এই হেলিকপ্টার ২৮৪ কিমি প্রতি ঘণ্টার স্পিডে উড়তে পারে। আর এই হেলিকপ্টারে দুটি হাই পারফমেন্স ইঞ্জিন লাগানো আছে।

এই হেলিকপ্টারে (Apache Guardian helicopter) লেজার, ইনফ্রারেড আর অন্যান্য নাইট ভিজন ডিভাইস লাগানো আছে। এই হেলিকপ্টার রাতের অন্ধকারেও শত্রুদের নিমিষে টার্গেট করে ধ্বংস করে দিতে পারে। এই হেলিকপ্টার থেকে অত্যাধুনিক মিসাইল ফায়ার করা যেতে পারে। আর তারসাথেই অনেক প্রকারের গোলা-বারুদ এই হেলিকপ্টার থেকে নিক্ষেপ করা যেতে পারে। শত্রুদের চোখে ধুলো দিয়ে এই হেলিকপ্টার টার্গেট লোকেশন ধ্বংস করে দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.