যদি মৃত্যু না হতো

যদি মৃত্যু না হতো


যদি এমন হয় যে ‘আমার’ মৃত্যু হবে না, বা ‘আমি’ অমর তাহলে কি হবে ।

আলেকজান্ডার চেয়েছিল অমর হতে । তাই সে ভারতে এসেছিল অমরত্বের সন্ধানে । অনেক খোঁজাখুঁজির পর এক যোগীর সন্ধান পেল । সম্রাটের আদেশ, “আমাদের সাথে এক্ষুনি যেতে হবে” । “আমি কোথাও যাই না, সম্রাটের ইচ্ছে হলে এখানে আসতে পারে”, যোগী জানায় । এই কথা শুনে সৈন্যরা মূহুর্তে তরবারি বের করে ও বলে চল নাহলে তোমার মুন্ডু নিয়ে যাব । যোগী নির্বিকার, হাসল, বলে তাহলে তাই কর । সৈন্যরা এরকম আশ্চর্য জিনিস দেখে নি যার মৃত্যুভয় নেই । কিছুক্ষণ অবাক হয়ে তারা ফিরে গেল এবং সম্রাটকে সমস্ত জানাল । আলেকজান্ডার অগত্যা এল কারণ অমরত্ব বড় বালাই । জিজ্ঞেস করল তুমি কি আমায় অমরত্বের সন্ধান দিতে পারো? যোগী সন্ধান ও রাস্তা, দুইই দিল । সেইমত আলেকজান্ডার যাত্রা শুরু করল এবং যেমন যেমন বলেছিল যোগী তেমন তেমন মিলে গেল । শেষে সেই স্বচ্ছ জলের সরোবরের সন্ধান পেল । হাতে আঁজলা করে জল নিয়ে পান করতে যাবে, আওয়াজ এল, “খেয়ো না, খেয়ো না”! অবাক হয়ে দেখে একটা কাক, তাকে সতর্ক করছে । কাকটা বলল জানো আমার কি কষ্ট! আমি অমর । আমার মৃত্যু নেই কারণ আমি এই জল পান করেছিলাম কত হাজার বছর আগে । আমার একটুও বেঁচে থাকতে ইচ্ছে করে না । কিন্তু কি করব ! আমার সাধ, আহ্লাদ কিছু নেই ! এইভাবে বেঁচে থাকা যে কষ্ট তা কল্পনাও করতে পারবে না ! আমি সুইসাইড ও করতে পারি না ! আলেকজান্ডার কিঞ্চিত থমকে গেল । জীবনে এই প্রথম দোদন্ডপ্রতাপ ঘাবড়ে গেল, হাতের জল গলে গেল । কি একটা ভেবে প্রচন্ড ভয় পেল । উঠে দাড়াল, ধীরে ধীরে পেছন ফিরে চলে গেল ।

মৃত্যু সুন্দর, খুব সুন্দর । একটা পূর্ণ জীবন কাটিয়ে নির্দিষ্ট সময়ে পৃথিবী ছেড়ে চলে যাওয়াটা যে কত সুন্দর ও বাঞ্ছনীয়, তা যারা সেই সুযোগ দেরীতে পায় তারাই একমাত্র অনুভব করতে পারে । সবথেকে আনন্দের জিনিস হলো আমরা জানি যে আমাদের একদিন মৃত্যু হবে । তাই যতদিন আছি আনন্দ করে বাঁচি, এটাই আশা করা উচিত । জীবন দীর্ঘ নয়, আনন্দের হোক । মৃত্যু নেগেটিভ নয়, বরং অনেক বেশি পজিটিভ । যারা মৃত্যুকে রিজেক্ট করতে চায় তারা জীবনও উপভোগ করতে পারে না । মৃত্যু আছে বলেই জীবন আনন্দের । আমরা যখন পৃথিবীতে আসি তখন আধা মৃত্যু সাথে নিয়েই আসি । মানে আধা জন্ম আধা মৃত্যু । জন্ম হয় নিঃশ্বাস (inhalation) গ্রহণ দিয়ে, মৃত্যু হয় প্রশ্বাস (exhalation) ত্যাগ দিয়ে ।

অমরত্ব লাভ হোক ভাবনায়, কর্মে, অনুভবে, চেতনায় ….শরীরে নয় ।

যোগীদেরও মৃত্যু হয় । যোগ মানে অমরত্ব নয়, যোগ মানে সংবেদনশীল জীবনযাপন Yoga is not about eternal life, Yoga is about sensible life.ভালো লাগলো তাই পোস্ট করলাম।।

সংগৃহীত

Courtesy : Sanjoy Mollick

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.