এগিয়ে আসছে সপ্তদশ লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনের প্রার্থীতালিকা ঘোষণায় কিছুটা হলেও পিছিয়ে রয়েছে বিজেপি। বৃহস্পতিবার রাতে প্রকাশিত হয় কেন্দ্রের বিদায়ী শাসকদলের দ্বিতীয় প্রার্থীতালিকা। ২৪ ঘন্টার ব্যবধানে প্রকাশিত হয়েছে বিজেপির তৃতীয় প্রার্থী তালিকা।

দ্বিতীয় দফায় সমগ্র দেশের ২০টিরও বেশি রাজ্যের প্রায় ১৮৪ টি আসনের প্রার্থীতালিকা প্রকাশ করা হয়েছিল। দ্বিতীয় দফায় চার রাজ্যের মোট ৩৬ আসনের প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছে। এখনও অনেক আসনেই প্রার্থী ঘোষণা করা বাকি রয়েছে বৃহত্তম রাজনৈতিক দলের।

আরও উল্লেখযোগ্য বিষয় হচ্ছে আগের দফায় প্রকাশিত প্রার্থী তালিকায় পশ্চিমবঙ্গের ২৮টি আসনের প্রার্থীদের নাম ঘোষণা হয়েছিল। তৃতীয় দফায় পশ্চিমবঙ্গের কোনও আসনের নাম নেই। শুক্রবার অন্ধ্র প্রদেশ, অসম, মহারাষ্ট্র, মেঘালয় এবং ওডিশার প্রার্থীদের নাম ঘোষণা হয়েছে। এক্ষেত্রে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, ওডিশার পুরী থেকে লোকসভা নির্বাচনে লড়াই করবেন সম্বিত পাত্র।

পুরী কেন্দ্র থেকে লড়তে পারেন নরেন্দ্র মোদী। এমন খবর ছড়িয়েছিল রাজনৈতিক মহলে। বিজেপি নেতাদের অস্পষ্ট কথায় সেই জল্পনা আরও জোরাল হয়েছিল। তবে সম্বত পাত্রও হেভিওয়েট প্রার্থী। সমগ্র দেশে বিজেপির বক্তব্য তুলে ধরার ক্ষেত্রে এক অতিপরিচিত মুখ।

লোকসভা ভোটের সঙ্গে ওডিশা এবং অন্ধ্র প্রদেশে অনুষ্ঠিত হবে বিধানসভা নির্বাচন। ওই দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের জন্য যথাক্রমে ৫১জন এবং ২২ জন প্রার্থীর নাম শুক্রবারে ঘোষণা করা হয়েছে। অন্যদিকে মেঘালয়ের সেলসেল্লা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের প্রার্থীর নামও ঘোষণা করেছে ভারতীয় জনতা পার্টি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.