দেশে লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোট সম্পন্ন হয়েছে। পঞ্চম দফার নির্বাচনের জন্য রাজনৈতিক দল গুলো প্রস্তুতি সেরে নিচ্ছে। আর এরই মধ্যে এক আশ্চর্যজনক বয়ান আসলো সমাজসেবী আন্না হাজারের পক্ষ থেকে। আন্না হাজারে (Anna Hazare) একটি নিজস্ব টিভি চ্যানেলে সাক্ষাৎকার দেন, আর সেখানে তিনি দিল্লির ৭ টি লোকসভা আসনে কংগ্রেস আর অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টির জোট নিয়ে মুখ খোলেন।

আম আদমি পার্টি আর কংগ্রেসের জোট নিয়ে আন্না হাজারে (Anna Hazare) বলেন, ‘ অরবিন্দকে আমি দেশের উজ্বল ভবিষ্যতের দিশারি ভাবতাম, কিন্তু আমার স্বপ্ন ভেঙে গেছে। দেশকে বদলানোর সুযোগ হাত থেকে ফসকে গেছে। আমি দেশে একজনকেও দেখতে পাইনা, যে দেশের ভবিষ্যৎ উজ্বল করবে, ত্যাগ করবে, চরিত্র ঠিক করবে, এরকম মানুষ দেশে আর নেই।”

আন্না হাজারে (Anna Hazare) বলেন, ‘যেই কংগ্রেসের বিরুদ্ধে ২০০৯ থেকে ২০১১ পর্যন্ত দুর্নীতি নিয়ে জন আন্দোলন গড়ে তোলা হয়েছিল, আর তাঁর নেতৃত্বে অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal) ছিল। আর আজ সেই দুর্নীতি গ্রস্ত কংগ্রেসের (Congress) সাথেই জোটের কথা বলছে অরবিন্দ! আমি এই জন্যই দুঃখী।

আমি ভেবেছিলাম অরবিন্দর দল ক্ষমতায় এসে দেশে একটি দৃষ্টান্ত সৃষ্টি করবে। আমি ভেবেছিলাম দেশ বদলে যাবে, কিন্তু বদলায় নি। জানিনা ক্ষমতায় আসলে কি হয় মানুষের! আমি যেই আন্দোলন করেছিলাম, সেটা সমাজ এবং মানুষের ভালোর জন্য। আমি চেয়ারের জন্য আন্দোলন করেছিলাম না।”

আন্না বলেন, অরবিন্দ (Arvind Kejriwal) এখন সমাজ আর দেশকে ছেড়ে মহাজোটকে ধরেছে। কোন পার্তির সৌজন্যেই দেশে আর উজ্বল ভবিষ্যৎ ফিরে আসার আশা দেখছিনা আমি। স্বাধীনতার নামে রাজনৈতিক দল গুলো নিজের স্বার্থ দেখে, দুর্নীতি করে। তাঁদের মধ্যে বদল আনার জন্যই আমি আন্দোলন করছিলাম। আর অরবিন্দর উপর আমি আশার আলো দেখতে পেরেছিলাম।

অরবিন্দ বলেছিল রাজনীতিতে যাওয়ার পর সবার অধিকারের জন্য লড়ব, গাড়ি, বাংলো কিছুই নেবনা। আর আজ গাড়ি, বাংলো নিয়ে বেশ সুখেই আছে সে! এমনকি দলে সবথেকে উঁচু পদটাও ওরই হাতে। আন্না বলেন, আম আদমি পার্টির কারোর সাথে যাওয়া উচিৎ না। আম আদমি পার্টি কংগ্রেসের (Congress) বিরুদ্ধে আন্দোলন করেছিল, ওদের উপর অভিযোগ এনেছিল! আর এবার তাঁদের সাথেই হাতে হাত মেলাতে চাইছে। এ কেমন রাজনীতি?

আন্না বলেন,  আমার সব স্বপ্ন ধুলোয় মিশে গেছে। আম আদমি পার্টি আর অন্য দলের মধ্যে কোন তফাৎ নেই। যারা দেশের জন্য বলিদান দিয়েছে, অরবিন্দ (Arvind Kejriwal) তাঁদের ভুলে গেছে। অরবিন্দ এখন ক্ষমতা আর পয়সার জন্য কাজ করছে, তাই জন্য ও এখন যার তাঁর সাথেই হাত মেলাতে চাইছে।

BJP-র ব্যাপারে আন্না বলেন, BJP আমাকে প্রতিশ্রুতি দিয়েছিল। যেই প্রতিশ্রুতি গুলো দিয়েছিল সেগুলোর মধ্যে সব পূরণ করতে না পারলেও লোকপাল নিযুক্তি (LOKPAL BILL) , লোকায়ুক্ত নিয়ে ভালো পদক্ষেপ উঠিয়েছে। যদিও স্বামীনাথন আয়োগের সুপারিশে এখনো আমল করা হয়নি। যদিও ওটার উপরে এখনো কাজ করছে BJP।

আন্না বলেন, ২০১৯ এর লোকসভা নির্বাচনে সংসদে তাঁদেরই পাঠানো উচিৎ যারা চরিত্রবাণ। পবিত্র মন্দিরে অপবিত্র মানুষেরা যদি যায়, তাহলে দেশের কি হবে? দেশের উন্নতির জন্য ৭২ বছর ধরে সরকার পক্ষ কি করেছে, সেটা আমি দেখেছি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.