কূটনৈতিক স্তরে বড় জয় ভারতের!আন্তর্জাতিক মহলে চীনকে ফাঁসিয়ে নিল ভারত!

নরেন্দ্র মোদীর বিদেশনীতি এতটাই শক্তিশালী যে এবার চীনের অবস্থা খারাপ হতে চলেছে। আজ আমেরিকার স্বরাষ্ট্রমন্ত্রী মাইক প্যাম্প চীনের উপর বড় মন্তব্য করেছেন। উনি বলেছেন চীন একটা নির্লজ্জ্ব দ্বিচারিতা করা দেশ যা UN তে আতঙ্কবাদীদের বাঁচানোর কাজ করে। বিগত সমতে ভারত UN তে মাসুদ আজহারকে গ্লোবাল আতঙ্কবাদী ঘোষণার জন্য প্রস্তাব পেশ করেছিল। কিন্তু চীনের ভারতের প্রস্তাবের বিরুদ্ধে ভিটো পাওয়ার ব্যাবহার করেছিল।

পাকিস্থান এটাকে তাদের বড় জয় বলে প্রচার করেছিল, তবে মোদীও বসে থাকার মতো ব্যাক্তি ছিলেন না। ভারত কূটনৈতিক স্তরের কাজ শুরু করেছিল যার ফলাফল এখন সামনে আসতে শুরু হয়েছে। প্রথমে আমেরিকার স্বরাষ্ট্রমন্ত্রী চীনকে দ্বিচারিতা নির্লজ্জ্ব দেশ বলেছেন আর এখন আরো একটা খবর সামনে আসছে। খবর এই যে- আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেন এই তিনটি দেশ যারা ভিটো পাওয়ার সম্পন্ন তারা মাসুদের বিরুদ্ধে প্রস্তাব আনবে।

আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের সাথে মিলে একটা প্রস্তাব তৈরী করেছে যা UN যে রাখা হবে। যদি এই প্রস্তাবের বিরুদ্ধে চীন ভিটো পাওয়ার ব্যাবহার করে তবে চীনকে অনেক ভুগতে হবে। কারণ এই তিনটি দেশও ভিটো পাওয়ার সম্পন্ন। তাই চীন ভিটো পাওয়ার ব্যাবহার করে প্রস্তাব বাতিল করলে, চীনের কোনো পস্তাব পাশ করতে দেবে না এই দেশগুলি।

এবার দেখতে হবে যে চীন কিভাবে মাসুদ আজহারকে রক্ষা করে। মোদী আমেরিকাকে দিয়ে চীনের খোলাখুলি নিন্দা করিয়ে দিয়েছেন তথা দ্বিচারিতা দেশ বলে ঘোষণা করিয়েছেন। আর এখন স্বয়ং আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেন মিলে প্রস্তাব রাখতে চলছে। অর্থাৎ চারিদিক থেকে রীতিমত ফেঁসে গিয়েছে চীন।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.