ক্যানসার এখন ঘরে ঘরে। সমীক্ষা বলছে আগামী কয়েক বছরে আরও বাড়বে এই মারণ রোগে আক্রান্তের সংখ্যা। মানব শরীরের মাথা থেকে পা পর্যন্ত যে কোনও জায়গাতেই বাসা বাধতে পারে ক্যানসার। তবে লিভার ক্যানসার হওয়ার সম্ভাবনা কমাতে পারে টোম্যাটো। অনেক বাড়িতেই রান্নায় টোম্যাটোর চল রয়েছে। আবার অনেকক্ষেত্রেই রান্নাঘরে কিছুটা অবহেলাতেই পড়ে থাকে এই টোম্যাটো। তবে গবেষণা বলছে টোম্যাটই আপনার লিভারকে সুস্থ রাখতে পারে। লিভার ক্যানসারের প্রতিরোধক হতে পারে। টোম্যাটোতে থাকে লাইকোপেনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লেমেটরি, অ্যান্টিক্যানসার এজেন্ট। এগুলোই আপনার লিভারকে সুস্থ রাখবে এবং ক্যানসারের সম্ভাবনা কমাতে সাহায্য করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের টাফ্‌ট ইউনিভার্সিটির অধ্যাপক জিয়াঙ ডং একটি গবেষণা করে জানান টোম্যাটোকে কেচআপ, কাঁচা বা রান্না করা, পেস্ট হিসেবে কিংবা জুস——যেভাবেই খান না কেন এতে থাকা লাইকোপেন আপনার লিভারকে সুস্থ রাখতে সাহায্য করবে। তবে টোম্যাটো পাউডার পেলে সেটা আগে নেবেন, কারণ এতে থাকা পিউরিফায়েড লাইকোপেন বাকিগুলোর থেকে তাড়াতাড়ি কাজ করে। এই একই মত একটি হেল্থ জর্নালের ক্যানসার প্রতিরোধ বিষয়ক আর্টিকেলেও লেখা রয়েছে। তারা বলছে লিভারের প্রদাহ বা জ্বালাজ্বালা ভাব তাড়াতাড়ি কমে যায় এই টোম্যাটো পাউডারের প্রভাবে। কারণ এতে থাকা লাইকোপেন অ্যান্টিব্যাকটিরিয়া হিসেবে কাজ করে, যা ক্যানসারের দ্রুত কোষ বৃদ্ধিকে আটকায়। কিছু ইঁদুরের উপর এই সমীক্ষা চালানো হয়েছিল। যে ইঁদুরদের উপর এই গবেষণা করা হয়েছিল তারা সকলেই ছিল ক্যানসার আক্রান্ত। ওদের শরীরে দ্রুত বৃদ্ধি পাচ্ছিল ক্যানসারের কোষ। এদের একদলকে ওই টোম্যাটো পাউডার দেওয়া হয়। বাকিদের নরম্যাল ডায়েট। দেখা যায় পাউডার দেওয়া ইঁদুর ছানারা তাড়াতাড়ি সুস্থ হয়ে গিয়েছে।

তাছাড়াও একটা গোটা টোম্যাটো আপনাকে ভিটামিন ই, সি, ফোলেট, মিনারেল, ডায়টারি ফাইবার এবং ফেনোলিক কম্পাউণ্ড দিচ্ছে। অর্থাৎ সারাদিন ধরে যে সব প্রসেসড্ ফুড এবং ভাজাভুজি-ফাস্টফুড খাচ্ছেন তা ব্যালেন্স করে দিচ্ছে। টোম্যাটো ছাড়াও তরমুজ, আঙুর, পেয়ারা, পেঁপে, মিষ্টি গোলমরিচেও আপনি পাবেন এই লাইকোপেন। তবে টোম্যাটোর মধ্যে সবচেয়ে বেশি মাত্রায় থাকে এই লাইকোপেন। যে ক্যারোটিনের জন্য গাজর কমলা হয়, সেই ক্যারোটিন গোত্রের এই লাইকোপেনই টোম্যাটোকে লাল রঙ দেয়। শুধু দেখতেই আকর্ষণীয় করে তোলে তা নয়, টোম্যাটোর গুণও বাড়িয়ে দেয় এই লাইকোপেন।

গবেষণা বলছে, শুধু লিভার ক্যানসারই নয়, প্রস্টেট, লাঙ, ব্রেস্ট এবং কোলন ক্যানসারের ক্ষেত্রেও প্রতিরোধক হিসেবে কাজ করে টোম্যাটোয় থাকা এই লাইকোপেন। এছাড়াও কার্ডিও ভাসকুলার সমস্যা বা অস্টিওপোরসিসের মতো কঠিন রোগও সামলে নেওয়ার ক্ষমতা রাখে লাইকোপেন। তাহলে আর অবহেলা করবেন না এই বিলেতি বেগুনের। কারণ এর গুণ যে অনেক। পারলে রোজ একটা করে টোম্যাটো খান।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.