Infuenza-র মতো এন্ডেমিক হয়ে যাবে Corona , মত বিশেষজ্ঞের

1/5সম্ভবত ভারতে কোভিড এন্ডেমিক পর্যায়ের দিকে এগোচ্ছে। সোমবার এমনটাই বললেন দেশের অন্যতম খ্যাতনামা ভাইরোলজিস্ট ডঃ গগনদীপ কং। ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের অধ্যাপক তিনি। ফাইল ছবি : ডঃ গগনদীপ কং (Gagandeep Kang)

তবে এখনই করোনা নিয়ে সম্পূর্ণ নিশ্চিন্ত হওয়ার সময় আসেনি। ডঃ গগনদীপ জানালেন, এরপরেও তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা রয়েছে। কোনও নির্দিষ্ট এলাকাবিশেষে সংক্রমণ বৃদ্ধি হলে এবং দেশজুড়ে তা ছড়িয়ে পড়লে তবেই তৃতীয় ঢেউ আসবে বলে মত তাঁর। ফাইল ছবি : ডঃ গগনদীপ কং (Gagandeep Kang)
2/5তবে এখনই করোনা নিয়ে সম্পূর্ণ নিশ্চিন্ত হওয়ার সময় আসেনি। ডঃ গগনদীপ জানালেন, এরপরেও তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা রয়েছে। কোনও নির্দিষ্ট এলাকাবিশেষে সংক্রমণ বৃদ্ধি হলে এবং দেশজুড়ে তা ছড়িয়ে পড়লে তবেই তৃতীয় ঢেউ আসবে বলে মত তাঁর। ফাইল ছবি : ডঃ গগনদীপ কং (Gagandeep Kang)
তিনি আরও বলেন, 'ইনফ্লুয়েঞ্জার মতো বেশ কিছু এন্ডেমিক রোগ আছে। একটি এন্ডেমিকের উপর ভর করেও প্যানডেমিক হতে পারে। সুতরাং, যদি একটি নতুন ভেরিয়েন্টের উদ্ভব হয়, এবং তা রোগ প্রতিরোধ ক্ষমতার বিরুদ্ধে শক্তিশালী হয়, সেক্ষেত্রে আবারও এটি মহামারীর পর্যায়ে যেতে পারে।' ফাইল ছবি : পিটিআই (PTI)
3/5তিনি আরও বলেন, ‘ইনফ্লুয়েঞ্জার মতো বেশ কিছু এন্ডেমিক রোগ আছে। একটি এন্ডেমিকের উপর ভর করেও প্যানডেমিক হতে পারে। সুতরাং, যদি একটি নতুন ভেরিয়েন্টের উদ্ভব হয়, এবং তা রোগ প্রতিরোধ ক্ষমতার বিরুদ্ধে শক্তিশালী হয়, সেক্ষেত্রে আবারও এটি মহামারীর পর্যায়ে যেতে পারে।’ ফাইল ছবি : পিটিআই (PTI)
তাঁর ধারণা, তৃতীয় ঢেউয়ে সংক্রমণের সংখ্যা প্রথম ও দ্বিতীয়র তুলনায় কম হব। তিনি বলেন, 'উত্সবের মরসুমে করোনা বিধি খুব বেশি লঙ্ঘন হতে পারে। সেক্ষেত্রে স্থানীয়ভাবে সংক্রমণ বাড়তে পারে। এভাবেই তৃতীয় ওয়েভের সম্ভাবনা রয়েছে। তবে আগের মতো কিছু হবে না বলে মনে করা হচ্ছে।' ফাইল ছবি : পিটিআই (PTI)
4/5তাঁর ধারণা, তৃতীয় ঢেউয়ে সংক্রমণের সংখ্যা প্রথম ও দ্বিতীয়র তুলনায় কম হব। তিনি বলেন, ‘উত্সবের মরসুমে করোনা বিধি খুব বেশি লঙ্ঘন হতে পারে। সেক্ষেত্রে স্থানীয়ভাবে সংক্রমণ বাড়তে পারে। এভাবেই তৃতীয় ওয়েভের সম্ভাবনা রয়েছে। তবে আগের মতো কিছু হবে না বলে মনে করা হচ্ছে।’ ফাইল ছবি : পিটিআই (PTI)
তিনি কোভিডের নতুন নতুন ভেরিয়েন্টের বিরুদ্ধে মোকাবিলা করার জন্য আরও ভাল টিকা তৈরির আহ্বান জানান। 'আমাদের টিকাগুলি Sars-CoV-2 এর প্রাথমিক ভেরিয়েন্টের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। আমার মতে আমাদের নতুন ভেরিয়েন্ট-ভিত্তিক এবং নতুন প্ল্যাটফর্মে ভ্যাকসিন তৈরি করতে হবে,' বলেন ডঃ গগনদীপ কং। ফাইল ছবি : ইকোনমিক টাইমস  (Economic Times)
5/5তিনি কোভিডের নতুন নতুন ভেরিয়েন্টের বিরুদ্ধে মোকাবিলা করার জন্য আরও ভাল টিকা তৈরির আহ্বান জানান। ‘আমাদের টিকাগুলি Sars-CoV-2 এর প্রাথমিক ভেরিয়েন্টের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। আমার মতে আমাদের নতুন ভেরিয়েন্ট-ভিত্তিক এবং নতুন প্ল্যাটফর্মে ভ্যাকসিন তৈরি করতে হবে,’ বলেন ডঃ গগনদীপ কং। ফাইল ছবি : ইকোনমিক টাইমস  (Economic Times)

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.