পশুপালনে বেড়েছে আয়, অন্যদিকে কৃষিকাজে ক্রমশ কমেছে: NSO-র ডেটা

1/5আধুনিক, বিজ্ঞানসম্মত কৌশলের প্রয়োগ। সঙ্গে বিভিন্ন সরকারি সাহায্য। ২০১২-১৩ থেকে ২০১৮-১৯ অর্থবর্ষের মধ্যে দেশে খামার থেকে আয় প্রায় ৫৭% বৃদ্ধি পেয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)

তবে এই আয়ের বেশিরভাগটাই পশুপালন সংক্রান্ত ক্ষেত্রে। কৃষি উত্পাদনের ক্ষেত্রে এই একই সময়ে আয় হ্রাস পেয়েছে। কৃষিক্ষেত্রে চাষআবাদ থেকে আয়ের পরিমাণ ২০১২-১৩ অর্থবর্ষে ৪৮% ছিল। ২০১৮-১৯ অর্থবর্ষে তা কমে ৩৮% হয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
2/5তবে এই আয়ের বেশিরভাগটাই পশুপালন সংক্রান্ত ক্ষেত্রে। কৃষি উত্পাদনের ক্ষেত্রে এই একই সময়ে আয় হ্রাস পেয়েছে। কৃষিক্ষেত্রে চাষআবাদ থেকে আয়ের পরিমাণ ২০১২-১৩ অর্থবর্ষে ৪৮% ছিল। ২০১৮-১৯ অর্থবর্ষে তা কমে ৩৮% হয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
২০১৯ সালে ন্যাশানাল স্ট্যাটিস্টিকাল অফিসের চালানো সমীক্ষার পরিসংখ্যান থেকে এই তথ্য উঠে এসেছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
3/5২০১৯ সালে ন্যাশানাল স্ট্যাটিস্টিকাল অফিসের চালানো সমীক্ষার পরিসংখ্যান থেকে এই তথ্য উঠে এসেছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
পরিসংখ্যান অনুসারে, একটি কৃষি পরিবারের গড় ঋণ ২০১২-১৩ অর্থবর্ষের থেকে ২০১৮-১৯ সালে বৃদ্ধি পেয়েছে। ২০১২-১৩ অর্থবর্ষে এটি ছিল ৪৭ হাজার টাকা পরিবার-পিছু। এখন সেটা দাঁড়িয়েছে ৭৪ হাজার ১০০ টাকা প্রতি পরিবার। ফাইল ছবি : পিটিআই (PTI)
4/5পরিসংখ্যান অনুসারে, একটি কৃষি পরিবারের গড় ঋণ ২০১২-১৩ অর্থবর্ষের থেকে ২০১৮-১৯ সালে বৃদ্ধি পেয়েছে। ২০১২-১৩ অর্থবর্ষে এটি ছিল ৪৭ হাজার টাকা পরিবার-পিছু। এখন সেটা দাঁড়িয়েছে ৭৪ হাজার ১০০ টাকা প্রতি পরিবার। ফাইল ছবি : পিটিআই (PTI)
এর আগে শেষবার কৃষি নিয়ে এ জাতীয় জরিপ কাজ ২০১৩ সালে চালানো হয়েছিল। ফাইল ছবি : পিটিআই (PTI)
5/5এর আগে শেষবার কৃষি নিয়ে এ জাতীয় জরিপ কাজ ২০১৩ সালে চালানো হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.