স্বাধীনতার পর রামপুর কেন্দ্রে প্রথমবার হিন্দু বিধায়ক

আজম খান। উত্তর প্রদেশের ডাকসাইটে নেতা। তাঁর ভয়ে বাঘে-গরুতে একঘাটে জল খেত। ২০০২ থেকে রামপুরের কেন্দ্রে একটানা জিতে আসছেন আজম খান কিংবা তাঁর পরিবারের সদস্যরা। শুধু তাই নয়, স্বাধীনতার পর থেকে এই কেন্দ্রে মুসলিম প্রার্থী ছাড়া আর অন্য কেউ জয়ের মুখ দেখেনি।

সেই রেকর্ড ভেঙে দিল বিজেপি। ধাক্কা খেলেন আজম খান। ধাক্কা খেল সমাজবাদী পার্টি। উপনির্বাচনে, আজম খান ঘনিষ্ঠ আসিম রজাকে ৩৩ হাজারেরও বেশি ভোটে হারিয়ে দিলেন বিজেপি প্রার্থী আকাশ সাক্সেনা। প্রথমবার কোনও হিন্দু প্রার্থী জয়লাভ করল রামপুর থেকে।

২০১৯ সালে ঘৃণা ভাষণের অভিযোগে গ্রেফতার হন আজম খান। বিধায়ক পদ চলে যায়। ফলে মুসলিম অধুষ্যিত রামপুর আসনে উপনির্বাচন হয়। এই আসনে এর আগে কোনওদিনই জয় পায়নি বিজেপি। ২০ রাউন্ডের গণনা পর্যন্ত এগিয়ে ছিলেন আজম খানেরই প্রার্থী আসিম রজা। কিন্তু তারপরই লড়াইয়ে ফেরেন বিজেপি প্রার্থী।

রামপুর আসনের উপনির্বাচনে ভোট পড়ে ৪০ শতাংশ। জয়ী হন বিজেপির আকাশ সাক্সেনা। ভোট পেয়েছেন ৬২ শতাংশ। সমাজবাদী পার্টির প্রার্থী ছিলেন আজম-ঘনিষ্ঠ আসিম রাজা। তিনি পেয়েছেন ৩৬.১৬ শতাংশ ভোট। রামপুর বিধানসভা আসনে জয়কে বড় পাওনা হিসাবেই দেখছে বিজেপির বড় অংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.