‘আচার্য বিলের ভোট গণনায় ভুল হয়েছিল’, ভরা বিধানসভায় স্বীকার করলেন স্পিকার

ভরা বিধানসভায় দাঁড়িয়ে ভুল স্বীকার করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সোমবার রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে মুখ্যমন্ত্রীকে আচার্য করানোর জন্য বিল পেশ হয়। তার ভোটাভুটিতেই কারচুপির অভিযোগ ওঠে। এরপর মঙ্গলবার ভুল স্বীকার করলেন স্পিকার। সঙ্গে নির্দেশ দিলেন বিভাগীয় তদন্তের। পাশাপাশি বিমান বলেন, ‘আশা করব, এমন ভুল ভবিষ্যতে হবে না’।

সোমবার রাজ্য বিধানসভায় ভোটাভুটিতে পাশ হয় ‘দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি ল (অ্যামেন্ডমেন্ড) বিল, ২০২২’। ভোটের ফল প্রকাশের পর দেখা যায়, বিলের পক্ষে ভোট পড়েছে ১৮২টি এবং বিপক্ষে ৪০টি। এ দিকে বিজেপি বিধায়করা দাবি করতে থাকেন, অধিবেশনে উপস্থিত তাঁদের ৫৭ জন বিধায়কই বিলের বিপক্ষে ভোট দিয়েছেন। তা হলে বিপক্ষে ৪০টি ভোট পড়ে কী করে?

ভোটাভুটিতে ছাপ্পা-র অভিযোগ তুললেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এমনকি এনিয়ে তিনি আদালতে যাওয়ারও হুঁশিয়ারি দেন। এদিকে সময় গড়াতেই বিধানসভা সূত্রে জানা যায়, আচার্য বিলের ভোটাভুটিতে পক্ষে ভোট পড়েছে ১৬৭। আর বিপক্ষে পড়েছে ৫৫ ভোট। গণনার সময়ে বিরোধীদের ভোট গণনা করে দেখা যায় তা ৪০। কিন্তু ভোট নথিভূক্ত করার সময়ে দেখা যায় বিধানসভার এক কর্মীর ভুলে ওই ফল হয়েছে। আসলে বিরোধীদের ভোটের সংখ্য়া হবে ৫৫।

মঙ্গলবার অধিবেশনের শুরুতেই স্পিকার বলেন, ভোটের ফলে ভুল হয়েছিল। এমন ভুল ভবিষ্যতে হবে না বলেই আশা করব। কী করে এমন ভুল হল, তা খতিয়ে দেখার জন্য বিভাগীয় তদন্তও শুরু হয়ে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.