বাড়ছে এলএসডি আক্রান্ত গরুর মৃতের সংখ্যা, নেই টিকা; প্রথম দেখা গেছিল বাংলায়

হঠাৎই এক বিশেষ রোগে আক্রান্ত হচ্ছে গরু। রোগটির নাম এলএসডি। এই রোগে আক্রান্তের সংখ্যা নেহাতেই কম নয়। তবে, গরুরা শুধুমাত্র যে আক্রান্ত হচ্ছে তা নয়, এবার মারাও যাচ্ছে। এই রোগের খবর প্রকাশ্যে আসতেই রোগটির ওষুধ বা টিকা না থাকায় উদ্বেগ প্রকাশ করেছেন গোপালকরা।

রোগটির পুরো নাম লাম্প স্কিন ডিজিজ (এলএসডি)। এই রোগটি প্রথমবার দেখা গিয়েছিল পশ্চিমবঙ্গেই, ২০১৯ সালে। বর্তমানে এই রোগ হরিয়ানাতে ছড়িয়ে গেছে। এই রোগে আক্রান্ত গরুর প্রথমে গরুর শরীর ফুলে যাচ্ছে, কারোর আবার জ্বরও আসছে। মেহরা গ্রামের কৃষক অমিত কুমার এই প্রসঙ্গে জানিয়েছেন, “চারদিন আগে আমার গরুটি সংক্রামিত হয়েছিল। কিন্তু সেটির শারীরিক পরিস্থিতির কোনও উন্নতি হয়নি”। এই অবস্থায় এই রোগটির নির্দিষ্ট ওষুধ না থাকায়, রোগটি যাতে আর না ছড়ায়, সেই জন্য তিনি ডাক্তারদের সঙ্গে যোগাযোগ রাখছেন বলে জানা গেছে।

এই সংক্রমণটি দেখা গেছে হরিয়ানার যমুনানগর ও কুরুক্ষেত্র জেলার এক বিশেষ প্রজাতির গরুর ক্ষেত্রে। প্রাণী চিকিৎসক পঙ্কজ কুমারের বক্তব্যের ভিত্তিতে জানা গেছে যে, শতাধিক গরু ইতিমধ্যে এলএসডি আক্রান্ত হয়েছেন। এরমধ্যে বিগত দুই দিনেই দুটি গরু মৃত্যুর খবর পাওয়া গেছে। অপরদিকে, রাজেশ কুমার নামক এক কৃষকের দাবি, তাঁর গ্রামে এখনও পর্যন্ত ৫টি গরু মারা গেছে

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.