এবার গরিবদের চিকিৎসার জন্য আর জমি, গহনা বন্দক রাখতে হবেনাঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Spread the article

মঙ্গলবার মোদী সরকারের মহত্বাকাঙ্খি স্বাস্থ যোজনা আয়ুষ্মান ভারতের এক বছর পূর্ণ হল। এই অবসরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আয়ুষ্মান ভারত যোজনাকে সুরক্ষিত বানানোর জন্য আর উন্নত করা হচ্ছে। উনি বলেন, স্বাস্থ সেবার লাভ গ্রহণের জন্য এবার থেকে গরিবদের আর জমি আর গহনা বন্দক রাখতে হবেনা।

যোজনার প্রথম বছর পূর্তিতে আয়োজিত একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আয়ুষ্মান ভারত ‘নতুন ভারত” দ্বারা নেওয়া এক ঐতিহাসিক পদক্ষেপ, আর এটি গোটা বিশ্বের কাছে একটি জলজ্যান্ত উদাহরণ। ৪৬ লক্ষ মানুষের রোগের উপশম করা একটি বড় উপলব্ধি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এই এক বছর কারোর জমি, ঘর, গহনা অথাবা অন্যান্য জিনিষ চিকিৎসার জন্য বিক্রি হওয়ার থেকে বেঁচে গেছে। আর এটি আয়ুষ্মান ভারতের বড় সফলতা। আর এই কারণে ‘প্রধানমন্ত্রী জয় যোজনা” প্রকৃত অর্থে ‘গরিবের জয়” যোজনা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, একটি অনুমান অনুযায়ী, আগামী পাঁচ বছরে এই যোজনা থেকে ১১ লক্ষ নতুন চাকরি তৈরি হবে।

আয়ুষ্মান যোজনার এক বছর পূর্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আয়ুষ্মান ভারতের একটি মোবাইল অ্যাপ লঞ্চ করেন। এই অ্যাপের মাধ্যমে প্রকল্পের সুবিধার্থীদের তথ্য পাওয়া যাবে। এছাড়াও পাশের হাসপাতাল, অভিযোগ আর আধিকারিকদের সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাওয়া যাবে। প্রধানমন্ত্রী মোদী এই অবসরে আয়ুষ্মান ভারত গ্র্যান্ড চ্যালেঞ্জ অভিযান শুরু করেন। এই অভিযানে আগামী ১৫ নভেম্বরের মধ্যে দেশের যুব ইঞ্জিনিয়ারদের থেকে এই যোজনা নিয়ে শলা পরামর্শ দেওয়ার আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রী মোদী আয়ুষ্মান ভারত প্রকল্পের কয়েকজন লাভার্থীদের সাথে কথা বলে, তাঁদের ব্যাপারে সবরকম তথ্য নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *