পরমাণু বোমা পড়তে পারে গাজ়ায়, ইজ়রায়েলি মন্ত্রীর ‘অবাস্তব দাবি’ পত্রপাঠ উড়িয়ে দিলেন নেতানিয়াহু

পরমাণু বোমা পড়তে পারে গাজ়ায়। এমনই দাবি করে বিতর্কে জড়ালেন ইজ়রায়েলের ঐতিহ্য সংরক্ষণ বিষয়ক (হেরিটেজ) মন্ত্রী আমিহাই এলিয়াহু। একটি রেডিয়ো সাক্ষাৎকারে ইজ়রায়েলের ওই মন্ত্রী বলেন, “ইজ়রায়েলের কাছে একটি সম্ভাব্য বিকল্প হল গাজ়ায় পরমাণু বোমা ফেলা।” তাঁর এই মন্তব্য নিয়ে বিতর্ক তৈরি হতেই আসরে নামেন স্বয়ং ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

নেতানিয়াহু তাঁর মন্ত্রিসভার সদস্যের পরমাণু বোমা সংক্রান্ত দাবিকে ‘অবাস্তব’ বলে উড়িয়ে দিয়েছেন। প্রধানমন্ত্রীর দফতরের তরফে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে একটি পোস্ট করে নেতানিয়াহুর বক্তব্য তুলে ধরা হয়। নেতানিয়াহু বলেন, “মন্ত্রী আমিহাই এলিয়াহুর বক্তব্য বাস্তবের সঙ্গে সম্পর্কহীন।” একই সঙ্গে নেতানিয়াহু জানান, আন্তর্জাতিক আইন মেনে নিরীহদের ক্ষতি না করেই, জয় না পাওয়া অবধি তাঁরা লড়াই চালিয়ে যাবেন।

ইজ়রায়েলি প্রশাসনের তরফে জানা গিয়েছে মন্ত্রী এলিয়াহু অতি দক্ষিণপন্থী একটি দলের সদস্য, যারা আবার নেতানিয়াহুর লিকুড পার্টির সঙ্গে শাসকজোটে রয়েছে। যুদ্ধকালীন পরিস্থিতিতে স্বল্পসংখ্যক সদস্যকে নিয়ে যে মন্ত্রিসভা গঠন করা হয়েছে, এলিয়াহু তার সদস্য নন। গাজ়ায় নিরীহদের উপর ইজ়রায়েলি আক্রমণ নিয়ে আন্তর্জাতিক মহল ক্রমশ চাপ বৃদ্ধি করছে তেল আভিভ এবং আমেরিকার উপর। এই পরিস্থিতিতে বিতর্ক মেটাতে নিজেই সক্রিয় হলেন নেতানিয়াহু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.