Bengal Weather Update: অতি ভারী বৃষ্টিতে ভাসবে বাংলা? তাপমাত্রা ও আর্দ্রতার অস্বস্তি আর কতদিন?

পাকাপাকি বর্ষা তো এসেই গিয়েছে। কিন্তু তবু যেন এসেও এখনও সেভাবে আসেনি বর্ষা। কয়েকদিন বিক্ষিপ্ত ভাবে ভারী ও মাঝারি বৃষ্টি হয়ে আবার ফিরেছে অস্বস্তিকর উষ্ণতা ও আর্দ্রতার স্পেল। ফলে, এখন সকলেই অধীর আগ্রহে আকাশের দিকে তাকিয়ে। সেই আকাশমাটি ধুয়ে দেওয়া পাগল-করা প্লাবন-বৃষ্টি ঠিক কবে থেকে নামবে বঙ্গে?

আবহাওয়ার সর্বশেষ পাওয়া আপডেটে যা জানা যাচ্ছে, তা হল, আজ, ১০ জুলাই থেকেই মোড় ঘুরবে আবহাওয়ার। আগামী তিন-চার দিন উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে। বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টি হবে। বেশ কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। ১১ এবং ১২ জুলাই জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। বাদবাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টি হবে। ১৪ জুলাইয়ের পর থেকে বৃষ্টির পরিমাণ একটু কমবে। 

তবে, দক্ষিণবঙ্গের দিকে সেই অর্থে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। বরং এখানে হালকা বিক্ষিপ্ত বৃষ্টি হবে। তাপমাত্রা এবং আর্দ্রতা এই দুই মিলিয়েই দক্ষিণবঙ্গে অস্বস্তি বাড়বে বই কমবে না। তাপমাত্রারও খুব একটা পরিবর্তন হবে না। এর অর্থ, যেমন গরম অনুভূত হচ্ছে, তেমনই থাকবে।

আজ, সোমবার সকালের পূর্বাভাসেও বলা হয়েছিল, মঙ্গলবার থেকে ফের ভারী বৃষ্টি নামবে উত্তরবঙ্গে। মঙ্গলবার ও বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত ভাবে হালকা ও মাঝারি বৃষ্টি হবে। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না রাজ্যে। সিস্টেমে (মৌসুমী অক্ষরেখা) জয়সলমীর, জয়পুর, ডালটনগঞ্জ ও দিঘার উপর দিয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

দক্ষিণবঙ্গে তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ১১ জুলাই থেকে পরবর্তী তিন চার দিন ধরে বৃষ্টির পরিমাণ কমতে থাকবে। জেলায়-জেলায় বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। দক্ষিণবঙ্গে একদিকে থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি, অন্য দিকে বিক্ষিপ্ত ভাবে হালকা মাঝারি বৃষ্টি। জেলাগুলিতে আংশিক মেঘলা থাকবে আকাশ।

সোমবার বিকেলের পর থেকে ফের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায়। প্রবল বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার জেলায় এবং সংলগ্ন কোচবিহার ও জলপাইগুড়ি জেলার কিছু অংশে। মঙ্গল এবং বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে পার্বত্য এলাকার জেলাগুলিতে।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। ভ্যাপসা গরমও থাকবে। বিক্ষিপ্ত ভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হবে। জলীয় বাষ্প অত্যন্ত বেশি থাকায় আর্দ্রতার অস্বস্তি থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.