Piali Basak: এভারেস্টের পর এবার মাউন্ট মাকালু জয় করলেন বঙ্গতনয়া পিয়ালি

ফের বঙ্গতনয়ার শৃঙ্গজয়। হুগলির চন্দননগরের (Chandernagore) পিয়ালি বসাকের (Piali Basak) মুকুটে জুড়ল নয়া পালক। এবার মাউন্ট মাকালু (Mount Makalu) জয় করলেন তিনি। বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাউন্ট মাকালু। আপাতত শুভেচ্ছার জোয়ারে ভাসছেন ঘরের মেয়ে। বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাউন্ট মাকালু জয় করলেন এই বঙ্গতনয়া। কয়েকমাস আগেও পিয়ালি এই শৃঙ্গ জয় করার চেষ্টা করেছিলেন। তবে সেবার তাঁর বাবার অসুস্থতার কারণে ফিরে এসেছিলেন। যদিও এবার তাঁর জেদ ও সংকল্প তাঁকে বড় সাফল্য এনে দিতে সাহায্য করেছে। 

এর আগে মাউন্ট এভারেস্ট (Mount Everest) ও লোৎসে জয় করেছিলেন পিয়ালি। এবার মাউন্ট মাকালু জয় করে মুকুটে নয়া পালক যোগ করলেন এই অভিজ্ঞ পর্বতারোহী। ১৭ মে সকালেই পিয়ালি মাউন্ট মাকালুর শৃঙ্গ স্পর্শ করেছেন। চন্দননগরের কাঁটাপুকুরের বাসিন্দা পিয়ালি। আর পাঁচজনের মতো চেনা স্রোতে কোনওদিনই গা ভাসাননি পিয়ালি। অঙ্ক নিয়ে স্নাতক। তারপর তিনি দেখেন বন্ধুবান্ধবরা রুজিরুটির টানে ইঁদুর দৌড়ে শামিল হয়েছেন। কিন্তু সেই দৌড়ে শামিল হতে মন সায় দেয়নি পিয়ালির। কারণ, ততক্ষণে তাঁর মনের দখল নিয়েছে পাহাড়। সেই ডাকে সাড়া দিয়ে ‘হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট’-এ নাম লেখালেন পিয়ালি। এরপর আর ফিরে তাকাননি।

৯ ই মার্চ অন্নপূর্ণা ও মাকালু পর্বত শৃঙ্গ জয় করার লক্ষ্যেই চন্দননগরের বাড়ি থেকে বেরিয়েছিলেন বঙ্গতনয়া। ১৭ এপ্রিল সোমবার গায়ে জ্বর নিয়েই অন্নপূর্ণা পর্বত শৃঙ্গ অভিযান করেছিলেন তিনি। কিন্তু পরে তিনি জানতে পারেন, বাবা অসুস্থ, পিয়ালি ফিরে আসেন বাড়িতে।

এরপর ২৪ এপ্রিল বাড়ি ফিরে এসে তিনদিনের মধ্যেই তিনি রওনা হন মাকালুর উদ্দেশে। মে মাসের প্রথম সপ্তাহে মাকালু বেস ক্যাম্পের উদ্দেশে রওনা হয়েছিলেন। ফের আরও একটি আট হাজারি শৃঙ্গ জয় করে তিনি নজির গড়লেন। ২০২১ সালে সপ্তম উচ্চতম শৃঙ্গ ধৌলাগিরি জয় করেন তিনি। ২০২২ সালে পৃথিবীর সর্বোচ্চ শিখর মাউন্ট এভারেস্ট আরোহন করেছিলেন। তার ঠিক পরেই লোৎসে সামিট করেন। এবারও পিয়ালি প্রমাণ করলেন তিনি থেমে থাকার মেয়ে নন। অদম্য জেদের জন্য বঙ্গতনয়াকে কুর্নিশ জানিয়েছেন সকলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.