একই অ্যাম্বুলেন্সে ২২ টি দেহ, করোনা পরিস্থিতিতে মর্মান্তিক দৃশ্য মহারাষ্ট্রে

দেশজুড়ে চলছে কালান্তক করোনার কালবেলা। মারণ ব্যাধির দ্বিতীয় ঢেউয়ে কার্যত দিশেহারা গোটা দেশ। দিন যত যাচ্ছে ততই মহামারীর এই বিভৎস রুপ উৎকন্ঠা আর উদ্বেগ বাড়িয়ে তুলছে আমজনতার। কোনও ভাবেই মিলছেে না স্বস্তি। বরং পরিস্থিতি ক্রমশ চলে যাচ্ছে নাগালের বাইরে।

আর এই অবস্থায় ফের প্রকাশ্যে এল মাত্র একটা অ্যাম্বুলেন্সে করে একসঙ্গে ২২জন করোনা রোগীর মৃতদেহ নিয়ে যাওয়ার মর্মান্তিক ছবি। ঘটনাস্থল মহারাষ্ট্রের বিডে জেলার অম্বাজোগায়।

হাসপাতাল ও জেলা প্রশাসনের তরফে জানা গিয়েছে, মহারাষ্ট্রের স্বামী রামানন্দ তীর্থপল্লী সরকারী মেডিকেল কলেজের ময়দান থেকে করেনা রোগীর মরদেহ শেষকৃত্যের জন্য মাত্র একটা অ্যাম্বুলেন্সে নিয়ে যাওয়া হচ্ছিল। এই ঘটনার খবর প্রকাশ্যে আসতেই আমজনতার মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। এরপর বিড জেলা প্রশাসনকে ঘটনাস্থলে গিয়ে পুরো বিষয়টি খতিয়ে দেখতে বলা হয়।

এই বিষয়ে ওই হাসপাতালের চিকিৎসক শিবাজি শুক্রে জানিয়েছেন, গত বছর করোনার সময় তাদের হাসপাতালে মোট পাঁচটি অ্যাম্বুলেন্স ছিল। পরে তিনটি অ্যাম্বুলেন্স তুলে নেওয়ায় আপাতত দুটি অ্যাম্বুলেন্সে হাসপাতালের যাবতীয় কাজ মেটাতে হচ্ছে।

আর এদিন অন্য একটি অ্যাম্বুলেন্স অন্য জায়গায় পাঠানোয় ওই একটি গাড়ি দিয়ে এতগুলো শবদেহ নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়। যদিও গোটা ঘটনায় স্থানীয় বিজেপি নেতৃত্বের তরফে হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধেই আঙুল তুলেছে।

তবে এই ঘটনা প্রকাশ্যে আসতেই হাসপাতালের তরফে বিষয়টি খতিয়ে দেখে ঘটনার তদন্ত শুরু হয়েছে। ভবিষ্যতে এই ধরনের ঘটনা যাতে আর না ঘটে সেদিকেও নজরদারি রাখার কথা জানিয়েছে প্রশাসন।

উল্লেখ্য, ভয়াবহতার নজির সৃষ্টি করেছে করোনা। ক্রমশই বাড়ছে সংক্রমণ। পরপর কয়েকদিন যাবৎ সাড়ে ৩ লক্ষের বেশিই রয়েছে করোনা সংক্রমণের গ্রাফ। সোমবার এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ৩ লক্ষ ৫৩ হাজার জন। বুধবার সেই সংক্রমণ একটু কমল। এদিন করোনায় আক্রান্ত হয়েছেন সাড়ে ৩ লক্ষের কম মানুষ।

স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ২৩ হাজার ১৪৪ জন। মৃত্যু হয়েছে ২ হাজার ৭৭১ জনের। এই নিয়ে এখনও পর্যন্ত দেশে ১ কোটি ৭৬ লক্ষ ৩৬ হাজার ৩০৭ জন করোনায় আক্রান্ত হলেন। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৯৭ হাজার ৮৯৪ জনে। অ্য়াক্টিভ মামলার সংখ্যা ২৮ লক্ষ ৮২ হাজার ২০৪। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন ২ লক্ষ ৫১ হাজার ৮২৭ জন। এখনও পর্যন্ত মোট সুস্থতার সংখ্যা ১ কোটি ৪৫ লক্ষ ৫৬ হাজার ২০৯। করোনাকে ঠেকাতে দেশজুড়ে শুরু হয়েছে টিকাকরণ প্রক্রিয়া। এখনও পর্যন্ত ভ্যাকসিন দেওয়া হয়েছে দেশের ১৪ কোটি ৫২ লক্ষ ৭১ হাজার ১৮৬ জনকে। মঙ্গলবারের রিপোর্ট অনুযায়ী আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় কিছুটা হলেও কম। করোনার এই ক্রমবর্ধমান পরিস্থিতিতে এটুকুই যা সাময়িক স্বস্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.