সোশ্যাল মিডিয়ায় করোনা নিয়ে বিভ্রান্তিমূলক পোস্ট বন্ধ করতে কেন্দ্রের কড়া নির্দেশ

কেন্দ্রীয় সরকারের তরফে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে করোনা নিয়ে প্রকাশিত প্রায় ১০০টি পোস্ট ও ইউআরএল-কে দ্রুত সাইট থেকে মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে । কেন্দ্রের বক্তব্য, এই পোস্টগুলো করোনা সংক্রমণ নিয়ে বিভ্রান্তি ও আতঙ্ক ছড়াচ্ছে। এই জাতীয় খবর যাতে আগামীদিনে আর পোস্ট করা না হয় সেই ব্যাপারেও কেন্দ্রের তরফে সতর্ক করা হয়েছে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মকে । কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে এই তথ্য জানা গেছে। একটি সূত্র মারফত জানা গেছে, এই জাতীয় পোস্ট ও ছবিতে করোনা সম্পর্কে মানুষের মধ্যে ভুল বার্তা যাচ্ছে। তাই সরকার এসব বন্ধে দ্রুত ব্যবস্থা নিচ্ছে।

ওই সূত্রটি জানাচ্ছে, করোনার বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে এই জাতীয় পোস্ট সমস্যার সৃষ্টি করে, তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে । ভারত এখন বিশ্বের মধ্যে করোনা সংক্রমণে খুবই খারাপ জায়গায় রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ হয়েছে ৩.৫ লক্ষ মানুষের। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা প্রাণ কেড়ে নিয়েছে ২ হাজার ৬০০ জনের। তাই এই পরিস্থিতিতে করোনার সঙ্গে লড়াই করা দেশের প্রধান কাজ। এই কাজে বিভ্রান্তিমূলক পোস্ট সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পেলে সেটা মানুষের মধ্যে অযথা আতঙ্কের সৃষ্টি করে ও করোনার বিরুদ্ধে লড়াইয়ে সমস্যা সৃর্ষ্টি করে, তাই কেন্দ্রের তরফে নির্দেশ দিয়ে এই ধরণের বিভ্রান্তিমূলক পোস্ট সোশ্যাল মিডিয়ায় যাতে আর না পোস্ট করা হয় সেই ব্যবস্থা নেওয়া হয়েছে। কেননা করোনার ভয়াল থাবা দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে প্রায় পঙ্গু করার দিকে নিয়ে যাচ্ছে।

ট্যুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, তারা করোনা ভ্যাকসিন নিয়ে যাবতীয় বিভ্রান্তিমূলক পোস্ট নিজেরাই মুছে দিচ্ছে। এই বিষয়ে ট্যুইটের কর্তৃপক্ষ একটি সতর্ক বার্তাও জারি করেছে। তাতে বলা হয়েছে, করোনা ভ্যাকসিন নিয়ে সমাজে, জনমানসে বিভ্রান্তি ছড়ায়, এমন পোস্ট কেউ যাতে না করে। এর পরেও কেউ যদি নাগরিক সম্প্রীতি ও সংহতি রক্ষার কথা স্মরণে না রেখে পর পর দুবার এই জাতীয় পোস্ট করে, তাহলে যে ট্যুইটে এই বার্তা পাওয়া যাবে সেই ট্যুইটার account বন্ধ করে দেওয়া হবে ১২ ঘন্টার জন্য। পাঁচবার বা তার বেশিবার কেউ এই নির্দেশ অন্যান্য করে করোনা সম্পর্কে বিভ্রান্তিমূলক পোস্ট করে তাহলে সেই ব্যক্তির বা প্রতিষ্ঠানের ট্যুইটার account স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.