বাংলায় আলকায়দা যোগ, সীমান্ত নিরাপত্তা নিয়ে এনআইএ আধিকারিকদের কড়া নির্দেশ অমিত শাহের

শনিবার সকালে নিউ টাউনের হোটেলে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ-এর আধিকারিকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সূত্রের খবর সেই বৈঠকেই বাংলার বিভিন্ন জায়গায় আলকায়দা যোগ এবং সীমান্তবর্তী এলাকার নিরাপত্তা বিষয়ে এনআইএ আধিকারিকদের একাধিক নির্দেশ দিয়েছেন শাহ।

ওই বৈঠকে উপস্থিত ছিলেন বিএসএফ কর্তারাও। সূত্রের খবর, সীমান্তরক্ষী বাহিনীর উদ্দেশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নির্দেশ দিয়েছেন, সীমান্তে অনুপ্রবেশ রুখতে সমস্ত রকম ব্যবস্থা করতে হবে। সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কর্তাদের সঙ্গে বাংলার বিএসএফ কর্তাদের বৈঠক হয়েছিল। সেই বৈঠকে যা যা সিদ্ধান্ত হয়েছিল তার বাস্তবায়ন নিয়েও বিস্তারিত রিপোর্ট নেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

গত কয়েক মাসে দেখা গিয়েছে, মুর্শিদাবাদ থেকে একাধিক গ্রেফতারির ঘটনা ঘটেছে, যাদের সঙ্গে আল কায়দার যোগ রয়েছে। তাছাড়া বীরভূম, হুগলি থেকে বাংলাদেশের জঙ্গি গোষ্ঠী জেএমবি-র সঙ্গে যোগের অভিযোগেও বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে এনআইএ।

জানা গিয়েছে, শনিবারের বৈঠকে অমিত শাহ বারবার সতর্ক করে বলেছেন, যেহেতু বাংলায় ভোট আসন্ন তাই এই ধরনের উগ্রবাদী শক্তি তৎপরতা বাড়াতে পারে। এ ব্যাপারে সবসময় সজাগ থাকতে হবে। যাতে কোনও নাশকতামূলক ঘটনা না ঘটে। সূত্রের খবর, মুর্শিদাবাদ, মালদহ, উত্তর ২৪ পরগনার মতো জেলাগুলোকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখতে বলা হয়েছে।

তা ছাড়া জঙ্গলমহলে মাওবাদী আনাগোনা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে খবর। গত কয়েক মাসে একাধিক ঘটনায় বোঝা গিয়েছে ঝাড়খণ্ড বাংলা সীমান্তে ফের নকশালপন্থীদের যাতায়াত ঘটছে। এদিন সে ব্যাপারেও নির্দেশ দিয়েছেন শাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.