উড়তে চলেছে চীন আর পাকিস্তানের ঘুম! সীমান্তে ২লক্ষ কিলো গোলাবারুদ স্টোর করছে ভারত

এবার সীমান্তে আরও কড়া সুরক্ষার ব্যাবস্থা করছে ভারত। এবার পাকিস্তান আর চীন সীমান্তে পাহাড়ের মধ্যে গোলা-বারুদ রাখার জন্য সুড়ঙ্গ বানাতে চলেছে ভারত। প্রতিটি সুড়ঙ্গে ২ লক্ষ কিলোর গোলা বারুদ স্টোর করা যাবে। আগামী দুই বছরের মধ্যেই চারটি সুড়ঙ্গ তৈরি হয়ে যাবে। এই সুড়ঙ্গ গুলোর সবথেকে বড় ব্যাপার হল, যেকোন রকম হামলাতেই এই সুড়ঙ্গ সুরক্ষিত থাকবে।

NHPC আর সেনার মধ্যে এই ব্যাপারে চুক্তি হয়ে গেছে। চুক্তি অনুযায়ী, আগামী দুই বছরে ১৫ কোটি টাকা খরচ করে ৪ টি সুড়ঙ্গ বানানো হবে। প্রতিটি সুড়ঙ্গে ২০০ মেট্রিক টন মানে ২ লক্ষ কিলো গোলা-বারুদ মজুত করা যাবে।

তিনটি সুড়ঙ্গ চীন সীমান্তে, আর একটি সুড়ঙ্গ পাকিস্তান সীমান্তে বানানো হবে। এর আগে সেনা এরকম সুড়ঙ্গ বানানোর চেষ্টা করেছিল, কিন্তু সাফলতা অর্জন করতে পারেনি। এবার সেনা এই কাজের জন্য NHPC এর সাহাজ্য নিচ্ছে। NHPC এর আগে পাহাড়ে অনেক কটি পাওয়ার প্রোজেক্টের সুড়ঙ্গ বানিয়েছিল।

সেনার সবথেকে বড় আশঙ্কা গোলা-বারুদের ভান্ডারে হামলা নিয়ে হয়। যুদ্ধের সময় এই গোলা-বারুদের ভাণ্ডার শত্রুদের সবথেকে বড় নিশানা হয়। সেনা এখন যেই নতুন সুড়ঙ্গ বানানোর পরিকল্পনা নিয়েছে, তাতে ওই সুড়ঙ্গে থাকা গোলাবারুদ হাওয়াই হামলা হোক, আর গেরিলা হামলা, কোনটাতেই ধ্বংস করা যাবেনা।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.