Jos Buttler: আইপিএলের সর্বোচ্চ রানশিকারী এ বার ইংল্যান্ডের জাতীয় দলের নেতা

জল্পনাই সত্যি হল। ইংল্যান্ডের সীমিত ওভারের দলের নতুন অধিনায়ক হলেন জস বাটলার। বৃহস্পতিবার ইংল্যান্ড ক্রিকেটের তরফে টুইট করে এই খবর জানানো হয়। মঙ্গলবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন বিশ্বকাপজয়ী অধিনায়ক অইন মর্গ্যান। তার দু’দিনের মধ্যে নতুন অধিনায়কের নাম ঘোষণা করে দিল ইংল্যান্ড।

গত এক দশক ধরেই ইংল্যান্ডের সীমিত ওভারের দলে অবিচ্ছিন্ন অংশ বাটলার। ২০১৫ থেকে তিনি সীমিত ওভারের দলে সহ-অধিনায়ক। এর আগে ১৪ বার (৯টি এক দিনের ম্যাচ এবং ৫টি টি-টোয়েন্টি) জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। এখনও পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১৫১টি এক দিনের ম্যাচ খেলে ৪১২০ রান করেছেন। ১০টি শতরান রয়েছে। টি-টোয়েন্টিতে ৮৮টি ম্যাচ খেলে ২১৪০ রান করেছেন। স্ট্রাইক রেট প্রায় দেড়শোর কাছাকাছি। সম্প্রতি আইপিএলে চারটি শতরান করেছেন বাটলার। সব মিলিয়ে ১৭টি ম্যাচে ৮৬৩ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন।

পুরুষ-মহিলা মিলিয়ে তিনি ইংল্যান্ডের তৃতীয় ক্রিকেটার যাঁর প্রতিটি ফরম্যাটেই শতরান রয়েছে। এক মাত্র দাভিদ মালান এবং হেথার নাইটের এই কৃতিত্ব রয়েছে। ইংল্যান্ডের অধিনায়কত্ব পেয়ে বাটলার বলেছেন, “গত সাত বছর ধরে যে ভাবে দলকে নেতৃত্ব দিয়েছে, তার জন্য মর্গ্যানকে ধন্যবাদ। ওর মতো নেতার অধীনে খেলতে পেরে গর্বিত। অনেক কিছু ওর থেকে শিখেছি যেটা নিজে কাজে লাগাব। দেশকে নেতৃত্ব দেওয়া আমার কাছে অত্যন্ত গর্বের ব্যাপার।”

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.