India-China: উত্তেজনা অব্যাহত Ladakh-এ, সীমান্তে সেনা সরানো নিয়ে আজ বৈঠকে ভারত-চিন

লাদাখ সীমান্তে বিবাদ কিছুটা মিটলেও (Ladakh Stand-Off) এখনও ভরসা জোগাতে পারছে না চিন (China)। অবশেষে সেনা সরানো (Army Disengagemnt) নিয়ে আজ বৈঠকে বসতে চলেছে ভারত-চিন (India-China)। সূত্রের খবর, শনিবার সকাল সাড়ে ১০টায় লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার (LAC) পাশেই মলডো অঞ্চলে ১২তম সামরিক বৈঠকে বসবে দুই দেশ। ভারতীয় সেনা সূত্রে খবর, পূর্ব লাদাখের হট স্প্রিং ও গোগরা এলাকা থেকে সেনা সরানোর বিষয়টি নিয়েই আলোচনা করা হবে বৈঠকে। 

বৈঠকে চিনের তরফে সদুত্তর পেলে তবেই সেনা নামানো নিয়ে সিদ্ধান্ত নেবে ভারত। যৌথভাবে নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত করার কথা বলা হয়েছে। এক বছরেরও বেশি সময় ধরে সীমান্তে সেনা সংঘর্ষে (LAC Stand Off) আবদ্ধ ভারত-চিন। শহিদ হয়েছেন কয়েকজন ভারতীয় সেনাও। যদিও, গত মাসেই সেনা ও কূটনৈতিক পর্যায়ে আলোচনার পর সবচেয়ে বিতর্কিত প্যাংগং হ্রদ থেকে সেনা সরিয়ে নিয়েছে দুই পক্ষই। তবে পরিস্থিতি এখনও পুরোপুরি স্বাভাবিক হয়নি।   

প্রসঙ্গত, সীমান্তে বিবাদ নিয়ে ১১ বার বৈঠকের পরেও উত্তেজনা কমেনি। নিয়ন্ত্রণরেখা বরাবর প্রায় পঞ্চাশ হাজার সেনা মোতায়েন রেখেছে দুই পক্ষই। গালওয়ান সংঘর্ষের (Galwan Attack) পর থেকে দুই দেশের বাণিজ্যেও প্রভাব পড়েছে। এই অবস্থায় স্থিতাবস্থা ফেরানোই লক্ষ্য দুই দেশের। 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.