EVM পরীক্ষার নির্দেশ, অগস্ট বা সেপ্টেম্বরেই ভবানীপুর-সহ ৫ কেন্দ্রে উপনির্বাচন?

‌আগামী অগস্ট বা সেপ্টেম্বরে হতে পারে ভবানীপুর-সহ রাজ্যের ৫ কেন্দ্রে উপনির্বাচন। সম্প্রতি পাঁচটি কেন্দ্রের ইভিএম ও ভিভিপ্যাট পরীক্ষা করার কাজ অগস্টের প্রথম সপ্তাহের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। সেই নির্দেশ থেকেই মনে করা হচ্ছে, রাজ্যে উপনির্বাচন হতে খুব বেশি দেরি নেই। এখন দেখার নির্বাচন কমিশন উপনির্বাচনের দিনক্ষণ স্থির করার ব্যাপারে চূড়ান্ত কী সিদ্ধান্ত নেয়।

রাজ্যে যে পাঁচটি কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা রয়েছে, সেগুলি হল ভবানীপুর, খড়দহ, গোসাবা, শান্তিপুর ও দিনহাটা। কিন্তু পাঁচ কেন্দ্র ছাড়াও আরও দুটি কেন্দ্র জঙ্গিপুর ও সামশেরগঞ্জে নির্বাচন হওয়ার কথা রয়েছে। তবে ওই দুই কেন্দ্রের জন্য নির্বাচন কমিশনের তরফে তেমন কোনও নির্দেশ আসেনি। উল্লেখ্য, মুর্শিদাবাদের ওই দুই কেন্দ্রে গত বিধানসভা ভোটের সময়ে নির্বাচন হয়নি। কারণ, ভোটগ্রহণের আগেই প্রার্থীর মৃত্যু হয়। ফলে দুটি আসনে ভোটগ্রহণ স্থগিত হয়ে যায়। ফলে সেখানে আর নতুন করে ভোটযন্ত্র তৈরি করার কোনও প্রয়োজনীয়তা দেখছে না কমিশন।

নির্বাচন কমিশনের এক আধিকারিক জানান, ‘‌আমরা সবরকম প্রস্তুতি রাখছি। যে পাঁচটি আসনে ভোট হয়েছিল, সেখানে নতুন করে ইভিএম ও ভিভিপ্যাট পরীক্ষার প্রয়োজনীয়তা আছে।’‌ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব সংশ্লিষ্ট এলাকার জেলাশাসককে নির্দেশ দিয়েছেন যাতে যে সব এলাকায় ভোট হবে, সেসব এলাকায় যাতে ইভিএম মেশিন ও ভিভিপ্যাটের ফাস্ট লেভেল চেকিং শুরু করা হয়। নির্বাচন কমিশন সূত্রে খবর, ২ জুলাই থেকেই ভবানীপুর বিধানসভা কেন্দ্রে ইভিএম ও পোস্টাল ব্যালট তৈরির কাজ কিছুটা এগিয়ে রেখেছে নির্বাচন কমিশন।

উল্লেখ্য, রাজ্যে উপনির্বাচন করার বিষয়ে তাড়াহুড়া করতে চাইছে না বিজেপি। কিন্তু তৃণমূল অবশ্য দ্রুত নির্বাচন চাইছে। এই পরিস্থিতিতে গত সপ্তাহে নির্বাচন কমিশনে গিয়ে দ্রুত উপনির্বাচন করার বিষয়ে সওয়াল করেছিলেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। এরপরই উপনির্বাচন করার বিষয়ে তৎপরতা দেখিয়েছে নির্বাচন কমিশন। পাঁচটি কেন্দ্রের মধ্যে ভবানীপুর কেন্দ্র থেকে উপনির্বাচনে দাঁড়াতে পারেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেদিক থেকে এই কেন্দ্রের ওপর সবার নজর রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.