Durga Puja 2021: দুর্গাপুজোয় অঞ্জলির ফুল বাড়ি থেকেই নিয়ে আসার অনুরোধ, নিয়ম জানাল কলকাতা পুলিশ

শর্তসাপেক্ষে দুর্গাপুজোয় মিলেছে অঞ্জলির অনুমতি। এবার কলকাতা পুলিশের তরফে জানানো হল, অঞ্জলির ফুল বাড়ি থেকে নিয়ে আসার জন্য সাধারণ মানুষকে আর্জি জানাবে পুজো কমিটিগুলি। যাতে অহেতুক ভিড় এড়ানো যায়।

এমনিতে এবার দুর্গাপুজোর অঞ্জলি এবং সিঁদুর খেলার অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। গত বৃহস্পতিবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি অনিরুদ্ধ বসুর ডিভিশন বেঞ্চ জানিয়েছে, করোনা টিকার দুটি ডোজ নেওয়া থাকলে এবং মাস্ক পরে থাকলে পুজোর যে কোনও কাজ করা যাবে। কোনওরকম বাধা থাকবে না। সেইমতোই অঞ্জলি দেওয়া যাবে। খেলা যাবে সিঁদুর।

কী কী নিয়মের কথা স্মরণ করিয়ে দিয়েছে কলকাতা পুলিশ, দেখে নিন –

১) পুজো মণ্ডপের সবদিক থেকে খোলা রাখতে হবে।

২) সাধারণ দর্শনার্থীদের জন্য পুজো মণ্ডপে ‘নো এন্ট্রি’ জোন থাকছে।

৩) প্রতিটি মণ্ডপে ঢোকা এবং বেরনোর আলাদা পথ থাকবে।

৪) মণ্ডপ উদ্বোধন, পুরস্কার বিতরণ এবং ওই জাতীয় অন্যান্য কর্মসূচির ক্ষেত্রে সংযমী হতে হবে।

৫) বিভিন্ন পুরস্কারের বিচারকমণ্ডলী যথাসম্ভব অনলাইনেই মণ্ডপ পরিদর্শন করবেন।সশরীরে পরিদর্শন করলে সকাল ১০ টা থেকে দুপুর ৩ টের মধ্যে করবেন, যখন দর্শনার্থীদের ভিড় অপেক্ষাকৃত কম থাকে।

উল্লেখ্য, করোনাভাইরাস পরিস্থিতিতে এবারও পুজো মণ্ডপে ‘নো এন্ট্রি’ জোন থাকছে। দর্শনার্থীরা পুজো মণ্ডপে প্রবেশ করতে পারবেন না। শুধুমাত্র উদ্যোক্তাদের মণ্ডপে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। কলকাতা হাইকোর্টের নির্দেশ, বড় মণ্ডপে একসঙ্গে সর্বাধিক ৪৫ জন ঢুকতে পারবেন। ছোটো মণ্ডপে সেই সংখ্যাটা ১০ থেকে ১৫ জনের মধ্যে থাকবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.