ধামড়া থেকে আর মাত্র ৪৫ কিলোমিটার দূরে, প্রবল শক্তি বাড়িয়ে ছুটে আসছে ইয়াস

রাতভর বৃষ্টিতে ভিজেছে রাজ্যের একাংশ। ভোর রাত থেকে বৃষ্টির বেগ আরও বেড়েছে, সঙ্গে ঝোড়ো হাওয়া। আঝ, বুধবার দুপুরেই আছড়ে পড়তে চলেছে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’। পারাদ্বীপ এবং সাগরের মাঝখানে ধামড়ার উত্তরে এবং বালাসোরের দক্ষিণে স্থলভাগে ল্যান্ডফল হওয়ার কথা।পূর্বাভাস অনুযায়ী, ঘণ্টায় ১৩০-১৪০ কিলোমিটার বেগে বইবে ঝড়। হাওয়ার বেগ কখনও কখনও ঘণ্টায় ১৫৫ কিলোমিটারেও পৌঁছে যেতে পারে।

আইএমডি-র শেষ আপডেট বলছে, ধামড়া থেকে আর মাত্র ৪৫ কিমি দূরে রয়েছে ইয়াস। ফলে দুপুর নয়, সকাল ১০-১১টা নাগাদ আছড়ে পড়তে পারে ইয়াস। দিঘা থেকে ৮৫ কিমি দূরে রয়েছে এই সাইক্লোন। আবদুল কালাম দ্বীপের অদূরে ওড়িশার চাঁদবালি ও ধামারা বন্দরের মাঝখানে আছড়ে পড়বে ইয়াস। ল্যান্ডফলের সময় ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫০-১৬০ কিলোমিটার, বেড়ে হতে পারে ১৮৫ কিলোমিটার (গাস্টিং)।

SuranaFashion
অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াসের দাপট বেশি দেখা যাবে ওড়িশার চার জেলায়—কেন্দ্রপাড়া, ভদ্রক, জগৎসিংপুর ও বালাসোর। এই চার জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। নিচু এলাকাগুলি থেকে মানুষজনকে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। ওড়িশার উপকূলবর্তী জেলাগুলি থেকে এখনও অবধি ৮১ হাজারের বেশি মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তাছাড়া ওড়িশার ময়ূরভঞ্জ, জয়পুর, কটকেও ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। ওড়িশায় প্রবল ঝড়বৃষ্টি চলছে একটানা।

WATCH | Odisha: Strong winds and heavy rain hit Dhamra in Bhadrak district as #CycloneYaas nears landfall.

IMD says that the ‘very severe cyclonic storm’ is expected to make landfall by noon today with wind speed of 130-140 kmph gusting up to 155 kmph. pic.twitter.com/fveRV5Xfqb

— ANI (@ANI) May 26, 2021

এই সাইক্লোনের প্রভাবে আজ দিনভর ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে বাঁকুড়া, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব বর্ধমান, নদিয়া, পুরুলিয়া, মুর্শিদাবাদ, মালদা, কালিম্পং, দার্জলিং জেলায়।

কলকাতায় ঝড়বৃষ্টি শুরু হয়েছে রাত থেকেই। ল্যান্ডফলের পরে এ শহরে ঝড়ের বেগ হবে ঘণ্টায় ৬৫-৭৫ কিলোমিটার। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৮৫ কিলোমিটার পর্যন্ত। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে এই ঝড়ের বেগই পৌঁছতে পারে ঘণ্টায় ১১০ কিলোমিটার বেগে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.