রাজ্যে ২০’র ঘরে যেতে পারে বিজেপি, বলছে ইন্ডিয়া টুডের বুথ ফেরত সমীক্ষা

নির্বাচনের আগে অনেক সমীক্ষাতেই বিজেপি ভালো ফল করবে বলে ইঙ্গিত মিলেছিল। কিন্তু এতটা ভালো ফলের ইঙ্গিত ছিল না। যাবতীয় জল্পনাকে সরিয়ে ইন্ডিয়া টুডের সমীক্ষা রিপোর্ট বলছে তৃণমূল কংগ্রেসের থেকে বেশি আসনে জয় পেতে পারে বিজেপি। ওই রিপোর্ট দাবি, রাজ্যে শাসক তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৯-২২টি আসন। অর্থাৎ গত লোকসভা নির্বাচনে জেতা ৩৪ থেকে অনেকটাই কমে যাবে তৃণমূলের আসন সংখ্যা। অন্য দিকে বিজেপি ২ আসন থেকে বেড়ে পেতে পারে ১৯-২৩টি আসন। আর কংগ্রেসের আসন তিনটি কমে হতে পারে ১। বামেরা গত লোকসভা নির্বাচনে ২ আসনে জিতলেও এবারে একটিও আসনে না জেতার সম্ভাবনা।

শুধু ইন্ডিয়া টুডে নয়, এখনও পর্যন্ত প্রকাশিত অন্যান্য সমীক্ষা রিপোর্টও বলছে বিজেপি রাজ্যে ভালো ফল করতে পারে। তবে কেউই বিজেপিকে ২০-র বেশি আসন দেয়নি।

দেখে নিন বাকি সমীক্ষার রিপোর্ট–

এবিপি-এসি নিয়েলসেন

তৃণমূল কংগ্রেস- ২৪

বিজেপি- ১৬

কংগ্রেস- ২

বাম- ০

টাইমস নাও-ভিএমআর

তৃণমূল কংগ্রেস- ২৮

বিজেপি- ১১

কংগ্রেস- ২

বাম- ১

রিপাবলিক

তৃণমূল কংগ্রেস- ২৯

বিজেপি- ১১

কংগ্রেস- ২

বাম- ০

জন কী বাত

তৃণমূল কংগ্রেস- ১৭

বিজেপি- ২২

কংগ্রেস- ০৩

বাম- ০

বুথ ফেরত সমীক্ষার ব্যাপারে একটা কথা পরিষ্কার জানিয়ে রাখা ভাল। তা হল, এ ধরনের সমীক্ষায় সব সময়েই যে সঠিক ফলাফল আন্দাজ করা যায় তা নয়। বুথ ফেরত সমীক্ষার সঙ্গে প্রকৃত ফলাফল মেলেনি এমন অনেক উদাহরণ রয়েছে। তবে সমীক্ষা মিলতেও দেখা গিয়েছে বেশ কয়েকবার। বিশেষজ্ঞদের মতে, বুথ ফেরত সমীক্ষা থেকে ভোট শতাংশের যে ইঙ্গিত পাওয়া যায় সেটাই গুরুত্বপূর্ণ। কারণ তা থেকে মোটামুটি ভাবে একটা ট্রেন্ড বোঝা যায়। কিন্তু ভোট শতাংশ থেকে প্রকৃত সংখ্যা নির্ধারণ করার প্রক্রিয়া ত্রুটিমুক্ত নয়।

সে দিক থেকে উল্লেখযোগ্য হল, এখনও পর্যন্ত প্রকাশিত সমস্ত বুথ ফেরত সমীক্ষাই জানাচ্ছে এনডিএ বেশ কয়েক কদম এগিয়ে রয়েছে কংগ্রেস জোটের থেকে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.