বড় খবর: ভোর রাতে ISRO লঞ্চ করলো নতুন স্যাটেলাইট, জঙ্গি ও অবৈধ অনুপ্রবেশকারীদের কাল হতে চলেছে এই স্যাটেলাইট

ভারতীয় মহাকাশ বিজ্ঞানী সংস্থা ইসরো (Isro) বুধবার শ্রীহরিকোটা থেকে PSLV-C6 থেকে র‍্যাডার ইমেজিং আর্থ স্যাটেলাইল (Reset 2B) উৎক্ষেপণ করে। PSLV রকেট Reset 2B স্যাটেলাইট নিয়ে সকাল ৫ঃ২৭ মিনিটে উড়ে যায়। স্যাটেলাইট এর সফল উৎক্ষেপণ হওয়ার পর ভারতের সসুরক্ষা ব্যাবস্থা আরও মজবুত হতে চলেছে।

এই স্যাটেলাইট মহাকাশে ভারতের চোখের মতো কাজ করবে। এই স্যাটেলাইট ভারতীয় সেনাকে আন্তর্জাতিক সীমান্তে নজরদারি চালাতে চরম সাহায্য করবে। এই স্যাটেলাইট এর ফলে পাকিস্তানের দখলে থাকা কাশ্মীরের জঙ্গি ঘাঁটি গুলোতে সহজেই নজরদারি চালানো যাবে।

এই স্যাটেলাইট এর ওজন ৬১৫ কেজি, আর সফল উৎক্ষেপণ এর ১৫ মিনিট পর পৃথিবীর কক্ষপথে এই স্যাটেলাইট মুক্তি পায়। এই স্যাটেলাইট নজরদারি, কৃষি, পরিবেশ আর প্রাকৃতিক বিপর্যয়ের সাথে মোকাবিলা করার সাহায্য করবে। ইসরো প্রধান কে সিবান এই অভিযানকে অনেক গুরুত্বপূর্ণ বলেন, কিন্তু এই ব্যাপারে বেশি তথ্য শেয়ার করেন নি।

উৎক্ষেপণ এর আগে তিরুপতির প্রসিদ্ধ ভগবান ভেঙ্কটেশ্বর মন্দিরে পুজার্চনা করার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে সিবান বলেন, ‘আর আই স্যাট ২ বি এর পর, ইসরো চন্দ্রজান-২ এর অভিযান নিয়ে ভাবা হচ্ছে। এর উৎক্ষেপণ ১৬ এর মধ্যে হয়ে যাবে। সবাই ওই অভিযান নিয়ে খুব উৎসাহিত, আর ইসরো ছয় ডিসেম্বরের মধ্যে চন্দ্রযান ২ এর রোভার কে চাঁদের মাটিতে সফল ভাবে নামানোর চেষ্টা চালাচ্ছে।”

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.