সোনাকান্ডের পর এবার তথ্য গোপন ও অবৈধ উপায়ে প্যান কার্ড তৈরির অভিযোগ উঠল রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপোর স্ত্রীর বিরুদ্ধে।
স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে আবারও নোটিশ এল তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় স্ত্রী রুজিরা নারুলা কাছে। নোটিশে রুজিরাকে সরকারকে দেওয়া তাঁর তথ্যে অসঙ্গতি থাকার কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছে। রুজিরা নারুলা্য কালীঘাটের হরিশ চ্যাটার্জি স্ট্রিটের বাড়ির ঠিকানায় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই নোটিশ এসেছে।

২৯শে মার্চ নোটিশটি পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের উপসচিব মনোজ কুমার ঝা। নোটিশে উল্লেখ করা হয়েছে, ২০১০ সালের ৮ জানুয়ারি ব্যাংককে ভারতীয় দূতাবাস রুজিরা নারুলাকে পিআইও কার্ড অর্থাৎ পারসেন অফ ইন্ডিয়ান অরিজিন কার্ড দিয়েছে। ভারতীয় দূতাবাসের দেওয়া ঐ কার্ডে রুজিরা নারুলার বাবার নাম ছিল নিফান নারুলা।

কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে পাঠানো এই নোটিশে অভিযোগ করা হয়েছে ২০১৭ সালে কলকাতায় এফআরআরও অফিসে রুজিরা নিজের পি আই ও কার্ড পরিবর্তন করে তাঁকে ওভারসিজ সিটিজেন অফ ইন্ডিয়ানের স্ট্যাটাস দেওয়ার জন্য আবেদন করেন। সেই আবেদন মঞ্জুরও হয়েছিল। এই আবেদনের স্বপক্ষে ২০১৩ সালের ৩ ফেব্রুয়ারি হিন্দু ম্যারেজ অ্যাক্ট অনুযায়ী তাঁর বিয়ের রেজিস্ট্রেশনেরন নথি জমা দেন তিনি। তার বিয়ের নথিতে দেখা যাচ্ছে তার বাবার নাম গুরশরণ সিং আহুজা। ঠিকানা দিল্লির রাজৌরি গার্ডেন।

স্বরাষ্ট্রমন্ত্রকের পাঠানো নোটিশে আরো অভিযোগ করা হয়েছে, ২০০৯ সালের ১৪ নভেম্বর রুজিরা নিজের থাইল্যান্ডের নাগরিক পরিচয় গোপন করে প্যান কার্ডের জন্যেও আবেদন করেন। রুজিরা সেখানে তাঁর বাবার নাম দিয়েছেন গুরসরণ সিং আহুজা।

স্বরাষ্ট্র মন্ত্রকের উপসচিবে্য আরো অভিযোগ, থাইল্যান্ডের নাগরিক হিসেবে প্যান কার্ডের জন্য 49aa ফর্মে আবেদন করা উচিত ছিল রুজিরার। কিন্তু ত না করে রুজিরা ভারতীয় নাগরিক হিসেবে 49a ফর্মে আবেদন করেছে। এর অর্থ তিনি তথ্য গোপন করেছেন। তিনি নিজেকে ভারতীয় নাগরিক হিসেবে পরিচয় দিয়ে প্যান কার্ড তৈরি করেছেন।

স্বরাষ্ট্র মন্ত্রকের পাঠানো নোটিশে রুজিরার দেওয়া ভুল তথ্য এবং তথ্য গোপন করার জন্য ভারতীয় নাগরিকত্ব আইন অনুযায়ী তাঁর সমস্ত নথি বাতিল করা যেতে পারে বলে জানানো হয়েছে। নোটিশে বলা রয়েছে ১৫ দিনের মধ্যে এই কাজ রুজিরা কেন করেছেন তার কারণ ব্যাখ্যা করে জানাতে হবে। যদি তিনি তা না করেন তাহলে ভারত সরকার তাঁর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.