লোকসভার আবহেই দার্জিলিংয়ে বিধানসভা উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। ১৯ মে দার্জিলিং বিধানসভা আসনে উপনির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৯ এপ্রিল। ফল বেরোবে ২৭ মে।

শুক্রবার প্রেস বিবৃতি দিয়ে এ কথা জানিয়েছে নির্বাচন কমিশন। এই প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, শুধু দার্জিলিং নয়, আগ্রা বিধানসভা আসনেও নির্বাচন হবে সে দিন। মনোনয়ন স্ক্রুটিনি থেকে শুরু করে মনোনয়ন প্রত্যাহারের দিন, সবই জানিয়ে দেওয়া হয়েছে এই বিবৃতিতে।

দার্জিলিং বিধানসভার বিধায়ক গোর্খা জনমুক্তি মোর্চার অমর সিং রাই এ বার যোগ দিয়েছেন তৃণমূলে। তৃণমূলের তরফে দার্জিলিং লোকসভার প্রার্থী তিনি। আর তাই জরুরি হয়ে পড়েছে এই আসনে উপনির্বাচন। সেই উপনির্বাচন লোকসভা ভোট চলাকালীনই করে নিতে চাইছে কমিশন। লোকসভা ভোটের শেষ দফার দিনেই এই উপনির্বাচন হবে। ফলও ঘোষণা হবে লোকসভার ফল ঘোষণার দিনে।

তবে শুধু দার্জিলিং নয়, এ বার বেশ কয়েকটি লোকসভা কেন্দ্রে বিধায়কদের টিকিট দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বহরমপুরে টিকিট দেওয়া হয়েছে কান্দি বিধানসভার কংগ্রেস বিধায়ক অপূর্ব সরকারকে। মুর্শিদাবাদে প্রার্থী করা হয়েছে নওদা বিধানসভার বিধায়ক আবু তাহেরকে। এঁরা দু’জনেই ছিলেন কংগ্রেস বিধায়ক। তৃণমূলে যোগ দিয়ে লোকসভার টিকিট পেয়েছেন তাঁরা। লোকসভার টিকিট পাওয়ায় বিধায়কের পদ থেকে পদত্যাগ করতে হয়েছে তাঁদের। এ ছাড়াও মালদহের হবিবপুরের সিপিএম বিধায়ক খগেন মুর্মু লোকসভার আগেই যোগ দিয়েছেন বিজেপিতে। উত্তর মালদা কেন্দ্রের বিজেপি প্রার্থীও হয়েছেন তিনি। উলুবেড়িয়ার বিধায়ক তথা বিধানসভার ডেপুটি স্পিকার হায়দার আজিজ সফির মৃত্যুর পর সেখানেও উপনির্বাচন জরুরি হয়ে পড়েছে। কিন্তু দার্জিলিং ছাড়া রাজ্যের অন্য কোনও বিধানসভায় উপনির্বাচন ঘোষণা করেনি কমিশন।

এই ঘোষণার পর রাজনৈতিক মহলে শুরু হয়েছে জোর গুঞ্জন। পর্যবেক্ষদের একাংশের বক্তব্য, দার্জিলিংয়ে এ বার বেশ ভালো ভোট হয়েছে। এই সিট নিজেদের দখলে রাখার ব্যাপারেই আশাবাদী বিজেপি। আর তাই এই উত্তাপের মধ্যেই সেখানে বিধানসভা উপনির্বাচন করিয়ে নিতে চাইছে কমিশন। তাই তড়িঘড়ি সেখানে ঘোষণা করা হলো উপনির্বাচনের দিন। কিন্তু বাকি জায়গায় এখনও লোকসভার নির্বাচনই হয়নি। লোকসভায় কী পরিস্থিতির সৃষ্টি হয়, তা এখনও কমিশনের অজানা। তাই অন্য বিধানসভা গুলিতে এখনও ঘোষণা করা হয়নি উপনির্বাচনের দিন।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.