ভয়ঙ্কর ঘুর্ণিঝড় ‘আয়লা’র মতোই শক্তিশালী হবে ফেনী: হাওয়া অফিস

 উপকূলের দিকে ধেয়ে আসছে সাইক্লোন। ইতিমধ্যে ওডিশাতে হাই-অ্যালার্ট জারি করা হয়েছে। ৪৮ ঘন্টার মধ্যে পর্যটকদের রাজ্য ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রশাসনের তরফেও তোড়জোর তুঙ্গে। শুধু ওডিশাই নয়, সাইক্লোন ফেনীর প্রভাব পড়বে বাংলাতেও। বিশেষ করে কলকাতার উপর থেকে ৮০ থেকে ১০০ কিমি বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে।

ফলে কলকাতা সহ গোটা বাংলাজুড়ে ব্যাপক ধ্বংসযজ্ঞ চলতে পারে বলে অশনি সঙ্কেত আলিপুর হাওয়া অফিসের। আলিপুর আবহাওয়া দফতরের সতর্কবার্তা, ‘আয়লা’র মতোই শক্তিশালী হবে এই ঝড়। তবে বাংলায় ঘন্টায় ৮০ থেকে ১০০ কিমি বেগে ঝড়ো হাওয়া বইতে পারে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের।

ইতিমধ্যে এই সতর্কবার্তা প্রশাসনকেও জানিয়ে অ্যালার্ট করে দেওয়া হয়েছে। আর সেই সতর্কবার্তা পাওয়ার পরেই প্রশাসনের তরফে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। জানা গিয়েছে, ইতিমধ্যে কন্ট্রোল রুপ খোলার নির্দেশ দেওয়া হয়েছে। কলকাতা পুরসভাকেও সতর্ক থাকার জন্যে বলা হয়েছে, বিপদ এড়াতে ২ থেকে ৪ মে সব ফেরি সার্ভিস বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। উপকূলে দিঘা, শঙ্করপুর, মন্দারণিতে পর্যটন বন্ধ রাখতে বলা হয়েছে। সেই মতো প্রশাসনের তরফে উপকূল এলাকায় মাইকিং করা হচ্ছে। কাউকে নামতে দেওয়া হচ্ছে না সমুদ্রে।

অন্যদিকে, ঘুর্নীঝড়ের হাত থেকে বাঁচতে একাধিক সর্তকতামূলক নির্দেশিকা জারি করেছে আবহাওয়া দফতর।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.