ভারতের উপর নজর পুরো বিশ্বের! ফলাফল আসার আগেই নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানালেন মালদ্বীপের রাষ্ট্রপতি।

লোকসভা নির্বাচনের ফলাফল ২৩ তারিখ সামনে আসবে। কিন্তু তার আগেই মালদ্বীপ থেকে প্রধানমন্ত্রী মোদীর জন্য অভিনন্দন চলে এসেছে। অভিনন্দন জানিয়েছেন মালদ্বীপের পূর্ব রাষ্ট্রপতি মহম্মদ নাশিদ। অভিনন্দন জানতে গিয়ে উনি মালদ্বীপ ও NDA সরকারের মধ্যে সুসম্পর্ক এর উল্লেখ্য করেছেন। আসলে এখনো নির্বাচনের ফলাফল সামনে না এলেও, রবিবার দিন এক্সিট পোল সামনে এসেছে। যেখানে NDA সরকার পুনরায় আসার সংকেত স্পষ্ট হয়ে গেছে।

এই এক্সিট পোলের উপর লক্ষ করেই মালদ্বীপের পূর্ব রাষ্ট্রপতি মহম্মদ নাশিদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানিয়েছেন। মহম্মদ নাশিদ লিখেছেন, আমি নরেন্দ্র মোদী ও বিজেপিকে অভিনন্দন জানাই। আশা করছি মালদ্বীপের  জনগণ ও এখানের সরকারের সাথে ভারত ও NDA সরকারের ভালো সম্পর্ক বজায় থাকবে। দুই দেশের সম্পর্ক আরো দৃড় হওয়ার আশা রাখছি।

নভেম্বর ২০১৮ তে মালদ্বীপের নতুন রাষ্ট্রপতি ইব্রাহিম মহম্মদ সলেহ এর শপদ।গ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী উপস্থিত ছিলেন। মহম্মদ সলেহ রাষ্ট্রপতি নির্বাচনে আব্দুল্লাহ ইয়ামিনকে হারিয়ে ছিলেন। ডিসেম্বর ২০১৮ তে রাষ্ট্রপতি সলেহ ভারতে এসেছিলেন। সেই সময় ভারত সরকার মালদ্বীপকে ৯৭.৪৩ বিলিয়ন ডলার সাহায্য করেছিল।

এক্সিট পোলের পরিসংখ্যান অনুযায়ী, ভারতের ২০১৯ লোকসভা নির্বাচনে NDA ২৯৫ – ৩১৫ টি আসন পাবে তবে ৩০৫ টি আসন পাওয়ার সবথেকে বেশি সুযোগ রয়েছে। অন্যদিকে UPA ১২২-১২৫ টি আসন পেতে পারে যার মধ্যে ১২৪ টি আসন পাওয়ার সবথেকে বেশি সুযোগ রয়েছে। কংগ্রেস ৭১-৭৪ টি আসন পেতে পারে যার মধ্যে ৭২ টি আসন পাওয়ার সবথেকে বেশি সুযোগ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.