দলিত , পিছিয়ে পড়া সম্প্রদায়গুলোর জন্য বামেদের কুম্ভীরাশ্রু যদি এক জায়গায় জমা করা যেত তাহলে সম্ভবত ভূগর্ভস্থ জলের অপ্রতুলতার সমস্যা অনেকটাই প্রশমিত হত

চিন্তনে ও মননে মার্ক্সবাদপুষ্ট জাতি-বর্ণ বিদ্বেষের অবাধ সংরক্ষণ থাকলে বিস্মৃতি ঘটে বই কি। তাই একটু মনে করিয়ে দিতে চাই বাম আমলের কিছু কথা :

১) ১৬ অগাস্ট ১৯৯২ সাল তারিখে লোধাশবর আদিবাসী গোষ্ঠীর প্রথম স্নাতক চুনী কোটাল লাগাতার জাতিবিদ্বেষের স্বীকার হয়ে আত্মহত্যার পথ বেছে নিতে বাধ্য হয়েছিলেন ।কারনটা প্রধানত বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নৃতত্ত্ববিভাগের ডাকসাইটে বামপন্থী অধ্যাপক ফাল্গুনী চক্রবর্তী তাঁকে ক্লাসে, সেমিনারে ‘অপরাধপ্রবণ জনগোষ্ঠীর’ সদস্য বলে ক্রমাগত অপদস্থ করছিলেন । প্রতিকার চেয়ে উপাচার্যের কাছেও দরবার করেছিলেন চুনী কোটাল । খুব স্বাভাবিক কারনেই লাভ কিছুই হয় নি । বর্তিকা পত্রিকায় প্রকাশিত ‘আত্মকথা: আমার কথা’ প্রবন্ধে ১৯৯০-এর জুন মাসে মানসিকভাবে বিদ্ধস্থ চুনী কোটাল লিখলেন তাঁর বঞ্চনাময় জীবনের আখ্যান: “কোন লগ্নে কোন তিথিতে যে এই মাটির পৃথিবীতে এসেছিলাম জানি না। নিশ্চয়ই সেই মুহূর্ত ভাল ছিল না। আর কিসের প্রয়োজনে যে আমাদের মত ছেলেমেয়েরা আসে তার উত্তর খুঁজে পাইনা।”

২) পশ্চিমবঙ্গ (West Bengal) সরকার Scheduled Caste and Scheduled Tribe (Prevention of Atrocities) Act ১৯৮৯ অনুসারে ফাল্গুনী চক্রবর্তীকে কিন্তু শাস্তি দেওয়া হয়নি , বরং ১৯৯৫ সালে কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এস.এস. গঙ্গোপাধ্যায় তাঁর রিপোর্টে জানান যে অধ্যাপকের ব্যবহার নাকি এমন কিছু অপমানজনক ছিল না যা চুনী কোটালকে আত্মহত্যার দিকে ঠেলে দিতে পারে। দূর্জনেরা বলেন যে জাস্টিস গঙ্গোপাধ্যায় নাকি তদন্তই করেননি , যে রিপোর্ট বাম প্রভাবিত WEBCUTA ওনাকে দিতেন , উনি সেটাকেই মার্ক্সের বাক্য ভেবে নিতেন ।

৩) ১৪ই নভেম্বর ২০০০ সাল তারিখে আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনে জানা যায় যে হুগলি জেলার পড়শুরা অঞ্চলে এক তপশিলি স্কুলশিক্ষকের স্ত্রী শুভমা শীট কালী মন্দিরের ঘট স্পর্শ করায় মন্দির শুদ্ধিকরণের জন্য পূজো ইত্যাদির খরচ বাবদ ৮০০০ টাকা জরিমানা করা হয়েছিল । আর জরিমানার পরিমান আর নির্দেশ কার্যকর হয়েছিল সিপিআইএমের লোকাল কমিটি থেকে ।

৪) ১৯ নভেম্বর ২০০০ সাল তারিখে The Hindu পত্রিকার প্রতিবেদন অনুযায়ী বাঁকুড়া জেলার বিরভামপুর প্রাথমিক বিদ্যালয়ের ব্রাহ্মণ ছাত্ররা Integrated Child Development Scheme অর্ন্তগত মিড-ডে-মিল খেতে অস্বীকার করে কারণ তা ছোট জাতের মানুষের হাতের রান্না। অন্যান্য এলাকার অভিভাবকেরা জানান যে দরকার পড়লে তারা বাচ্চাদের স্কুলে পাঠাবেন না, কিন্তু নিচু জাতের ছেলেমেয়েদের পাশে বসে খাওয়া বা নিচু জাতের ছোঁয়া রান্না খাওয়াতে তাদের আপত্তি আছে। ঐ অভিভাবকদের নেতৃত্বে ছিলেন সিপিআইএমের একজন জেলা কমিটি সদস্য ।

৫) ১ নভেম্বর ২০০৪ সালে তারিখে আনন্দবাজার পত্রিকা অনুযায়ী এক ব্রাহ্মণ যুবক হাড়ি জাতির এক যুবতীকে প্রণয়-বিবাহ করলে তা সামাজিক স্বীকৃতি পায় না। তাঁরা রেললাইনে মাথা দিয়ে একসাথে আত্মহত্যা করেন। মৃত্যুর পর এদের মৃতদেহ সরাতেও কেউ আসেনি। ঐ ব্রাহ্মণ ছেলেটি DYFI এর সদস্য ছিল ।

৬) ২৯ মার্চ ২০০৭ সাল তারিখে Times of India-তে প্রকাশিত খবর অনুযায়ী মুর্শিদাবাদের লালবাগ মহকুমা হাসপাতালের সুপার ডাঃ উজ্জ্বল বিশ্বাসের কাছে দুর্নীতির বিরুদ্ধে স্মারকলিপি দিতে আসেন DYFI-এর Zonal Secretary পার্থ চক্রবর্তী । ডাঃ বিশ্বাস সৌজন্যবশতঃ পার্থবাবুকে চা খেতে অনুরোধ করায় তিনি জানান যে তপশিলি জাতির ব্যক্তির সঙ্গে একসাথে চা খেতে তিনি প্রস্তুত নন।

৭) ২৪ এপ্রিল ২০০৭ তারিখে আজকাল দৈনিক পত্রিকায় খবর অনুযায়ী হুগলি জেলার প্রহ্লাদ রায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে B.Ed. বিভাগে লেকচারার পদে চাকরি পান। নিচু জাত বলে তাঁর সহকর্মীরা তাঁকে দিয়েই গঙ্গাজল আনিয়ে তাঁকে স্নান করান শুদ্ধিকরণের জন্য। তবুও তাঁকে টিচার্সরুমের চেয়ারে বসতে না দেওয়ায় তিনি গ্রন্থাগারে বসেই সময় কাটান। দলের প্রত্যক্ষ মদতে ঘটনাটি ঘটলেও বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু বলেছিলেন যে অস্পৃশ্যতা দূরীকরণ সহজে সম্ভব নয়। ফলে এই ব্যাপারে কারুর বিরুদ্ধেই পদক্ষেপ নেওয়া কার্যত অসম্ভব ।

৮) ১১ নভেম্বর ২০০৭ তারিখের The Statesman অনুযায়ী প্রতীচি ট্রাস্টের রিপোর্ট মোতাবেক আদিবাসী অধ্যুষিত মেদিনীপুর, বীরভূম, পুরুলিয়ায় অন্ত্যজ শ্রেণির বাচ্চাদের ক্লাসে বাধ্যতামূলকভাবে আলাদা বসতে হয়।

৯) ২রা মার্চ ২০১০ তারিখের Indian Express-এ প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী পশ্চিমবঙ্গ একমাত্র রাজ্য যেখানে বিধানসভায় উচ্চবর্ণের সদস্য ১৯৭২-এ ৩৮% থেকে ১৯৯৬তে মার্ক্সবাদের আলোকে আলোকিত হওয়ার দরুন বেড়ে দাঁড়ায় ৫০%এরও বেশিতে ।

৩৪ বছরের বাম শাসনকালে এইভাবেই তথাকথিত ব্রাহ্মণবাদ -মার্ক্সবাদ -লেনিনবাদ একসাথে হাতে হাত মিলিয়ে চলেছিল সর্বহারার শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে

লাল সেলাম কমরেড ।

( মারুনা মুর্মুর লেখা থেকে অনুপ্রাণিত হয়ে )

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.