ধর্মের নাম সন্ত্রাস অব্যাহত: গত সাত মাসে আফ্রিকার নাইজারে আলকায়দা ও ইসলামিক স্টেটের হাতে খুন ৫৪৪ অমুসলিম, মৃতদের মধ্যে রয়েছে ৬০ জন হিন্দু শিশু যাদের বয়েস ১৩ বছরের ও কম

সরকারি হিসাব অনুযায়ী, নাইজারে গত সাত মাসে , অর্থাৎ পয়লা জানুয়ারী থেকে দোসরা জুলাই(1 Jan to 2 July, 2021) পর্যন্ত মোট ৫৪৪ জন অমুসলিমকে হত্যা করেছে জিহাদিরা আর এর সিংহভাগ দায়িত্বেই আছে ইসলামিক স্টেট অফ গ্রেটার সাহারা(Islamic State of Greater Sahara) , সঙ্গে আছে আলকায়দা ও (Al-Qaeda)।

এই ৫৪৪ জনের মধ্যে বেশিরভাগটাই খ্রীষ্টান হলেও , কিছু হিন্দুও (Hindu) আছে যারা অনাবাসী ভারতীয়। হিন্দু মৃতদের মধ্যে আছে ৬০ জন শিশু ও যাদের বয়েস ১৩ বছরের কম।

অ্যামনেস্টি ইন্টার্ন্যাশনাল এর ক্রাইসিস রেসপন্স বিভাগের ডেপুটি ডিরেক্টর ম্যাট ওয়েলস(Matt Wells, Dy Director, Crisis Response, Amnesty International) এর মতে, ” শুধু নাইজার , নাইজেরিয়া , মালি বা সোমালিয়া নয় , গোটা আফ্রিকার অবস্থাই অতি ভয়ঙ্কর “।
তার মতে , জিহাদি সংস্কৃতি গোটা আফ্রিকা উপমহাদেশের আর্থসামাজিক পরিকাঠামোটাই ভেঙে দিয়েছে , চলছে অবিরাম ও নির্বাচারে গণহত্যা।

প্রসঙ্গত, গত বছর নাইজারে জিহাদি আক্রমণে মৃতের সংখ্যা ছিল ৩৯৭ , অথচ এই চলতি বছরের দোসরা জুলাইতেই তা সরকারি হিসাব অনুযায়ী ৫৪৪ ছাড়িয়ে গিয়েছে।
বেসরকারি হিসাবে অর্থাৎ মিডিয়ার খবরে এই সংখ্যাটা সরকারি হিসাবের চার গুন বেশি। এদিকে গতকাল গভীর রাতেই ফরাসী সেনার স্পেশাল ফোর্সের(Special Force, French Army at Africa) হাতে নিহত হয়েছে ইসলামিক স্টেট অফ গ্রেটার সাহারার এক উচ্চসারির কমান্ডার।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.