কমিউনিস্ট শাসিত কেরল থেকে NIA এর হাতে গ্রেফতার ISIS এর জঙ্গি, শ্রীলঙ্কার মতো নাশকতা চালানোর ছিলো পরিকল্পনা

রাষ্ট্রীয় তদন্তকারী সংস্থা NIA কেরলের পল্লকড় থেকে ২৯ বছরের এক যুবককে সন্ত্রাসবাদী হামলার ষড়যন্ত্র করার পরিকল্পনা করার জন্য গ্রেফতার করে। শোনা যাচ্ছে ওই যুবক কাসারগডের আইএসআইএস মডিউলের মাধ্যমে এই হামলা করতে যাচ্ছিল।

গ্রেফতার হওয়া যুবকের পরিচয় রিয়াস, ওরফে রিয়াস আবুবকর ( Riyas Aboobacker) , ওরফে রিয়াস আবু দুজানা বলে জানা গেছে। রিপোর্ট অনুযায়ী ওই যুবক স্বীকার করেছে যে, সে শ্রীলঙ্কার সিরিয়াল ব্লাস্টের মাস্টার মাইন্ড জহরান হাসিম এর থেকে অনুপ্রেরণা পেয়েছে। ওই যুবক বিগত এক বছর ধরে জঙ্গি হাসিমের ভিডিও দেখত। এমনকি জঙ্গি কার্যকলাপে যুক্ত বিতর্কিত ইসলামিক উপদেশক জাকির নায়েকের বড় ভক্ত ওই যুবক।

Riyas Aboobacker.

তদন্ত করে জানা গেছে যে, ওই যুবক কেরলে আত্মঘাতী হামলা করার ষড়যন্ত্র করছিল। শ্রীলঙ্কা হামলার পর একটি রিপোর্টে জানা যায় যে, ১৫ জন ভারতীয় মুসলিম যুবক ইসলামিক স্টেট ISIS গ্রুপ জয়েন করার জন্য ভারত থেকে বিদেশে গেছে!

আর এই রিপোর্টের পর NIA তিনজন সন্দেহ ভাজন ব্যাক্তির বাড়িতে তল্লাশি চালায়। ওই সন্দেহভাজন ব্যাক্তিদের উপরে ইসলামিক গ্রুপ জয়েন করার জন্য দেশ ছাড়া অভিযুক্তদের সাথে সম্বন্ধ্য থাকার সন্দেহ প্রকাশ করেছে NIA।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.