‘শিয়া মুসলিমরাও কাফের, ওদেরও হত্যা করা হবে’, নিজেদের মুখপত্রে ফতোয়া ইসলামিক স্টেটের

হিন্দু, বৌদ্ধ, ইহুদী, খ্রিস্টানের মানুষ বলেই মনে করে না আইএসআইএস-এর জঙ্গিরা। তাই এই ‘কাফের’ দের হত্যার ফতোয়া আগেই দিয়েছিল তারা। এবার সেই তালিকায় যোগ হল শিয়া মুসলিমরা। অর্থাৎ নিজেদের ধর্মের লোকদেরই সরাসরি খুনের হুমকি দিল ইসলামিক স্টেটের সুন্নি জঙ্গিরা।

ইসলামিক স্টেটের মুখপত্র আল-নাবা’। এদিন সেখানেই শিয়া মুসলিমদের হত্যার হুমকি দিয়েছে তারা। সেখানে বলা হয়েছে, শিয়া মুসলিমরা ভয়ংকর। বাগদাদ থেকে খোরাসান, বিশ্বের সমস্ত জায়গায় তাদের নিশানা করা হবে’।

বিশ্লেষকদের মতে, ইরাক থেকে আফগানিস্তান পর্যন্ত আবারও শক্তি সংগ্রহ করতে শুরু করেছে সুন্নি সন্ত্রাসবাদী সংগঠন ‘ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়া’। ইরাক ও সিরিয়ায় আন্তর্জাতিক বাহিনী হতে পরাজিত হলেও ফের বিশ্বজুড়ে খিলাফত প্রতিষ্ঠার লড়াইয়ে নেমেছে আইএস। আর এবার শিয়া মুসলিমদের উপর হামলার ছক কষেছে তারা।

বিগত দিনে আফগানিস্তানে একাধিক শিয়া মসজিদে হামলা চালিয়েছে ইসলামিক স্টেট। সম্প্রতি, কান্দাহারে একটি শিয়া মসজিদে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় আইএস। ওই হামলায় মৃত্যু হয় কমপক্ষে ৩০ জনের। বিশ্লেষকদের মতে, শিয়া সম্প্রদায়ের মানুষজনকে মুসলিম বলে গণ্য করে না সুন্নি জঙ্গিরা। ফলে বরাবরই আফগানিস্তানে হাজারা জনগোষ্ঠীর মানুষরা তালিবান ও আইএস-এর হামলার শিকার হয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.