করোনা আতঙ্ক চিন থেকে ধীরে ধীরে গ্রাস করেছে সমগ্র বিশ্বকে। চিনের অবস্থা সব থেকে বেশি খারাপ। ইতিমধ্যেই সে দেশে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৮২০-এর বেশি। এর মধ্যেই চিনকে সাহায্যের প্রস্তাব দিয়ে চিঠি লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের তরফে এই ভাইরাস মোকাবিলায় সহযোগিতার প্রস্তাব দেওয়া হয়েছে।

চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে এই চিঠি দিয়েছেন মোদী। চিঠিতে তিনি করোনা ভাইরাসে মৃতদের উদ্দেশ্যে শোক প্রকাশ করেছেন। উল্লেখ্য, বিশ্বের ২৪টির বেশি দেশে ছড়িয়েছে করোনা ভাইরাস। ব্রিটেনে এখনও পর্যন্ত ৪ জন আক্রান্ত হয়েছেন। পাশাপাশি ভারতের কেরলেও ৩ জন আক্রান্ত হওয়ার খবর মিলেছে।

চিনের হুবেই প্রদেশ থেকে ১ ও ২ ফেব্রুয়ারি প্রায় ৬০০ জনকে দেশে ফিরিয়ে আনা হয়। তাঁদেরকে দিল্লি ও হরিয়ানার মানেসরে দুটি আলাদা শিবিরের মধ্যে রাখা হয়েছে। সেখানে চিকিৎসকদের কড়া নজরদারিতে রয়েছেন তাঁরা।

অন্যদিকে এরই মধ্যে সম্প্রতি সামনে এসেছে জার্মান গবেষকদের এক ভয়ঙ্কর রিপোর্ট। যেখানে বলা হয়েছে করোনা হানা দিতে পারে এমন দেশের তালিকায় রয়েছে ভারতও।

জার্মান গবেষকরা একটি তালিকা প্রকাশ করেছে, যেখানে করোনা ছড়াতে পারে এমন ২০ টি দেশের নাম উল্লেখ করা হয়েছে। এই ২০ টি দেশে করোনার প্রভাব সবথেকে বেশি পড়তে পারে। সেই তালিকায় ১৭ নম্বর স্থানে রয়েছে ভারতের নাম।

ব্যস্ত বিমান বন্দর, সংক্রামিত যাত্রীর সংখ্যার দিকে নজর দেওয়া হলেও এই সমীক্ষাটি মূলত করা হয়েছে চিন থেকে ভারত এবং বিশ্বের অন্যান্য দেশে কোনও ব্যক্তির যাওয়ার ওপর ভিত্তি করে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.