এনএসজি ,সিআরপিএফ এবং বিএসএফ কে মাইন প্রটেকটেড ভিহিকল সহ অন্যান্য সামগ্রী কিনতে কেন্দ্রের অনুমোদন

নকশাল নিপীড়িত এলাকাগুলিতে এবং বিদ্রোহ কবলিত জম্মু ও কাশ্মীরে সুরাক্ষা বাহিনীর নিরাপদ চলাফেরা নিশ্চিত করার লক্ষ্যে সরকার শীঘ্রই কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফ) -কে মাইন প্রটেকটেড যানবাহন (এমপিভি) সরবরাহ করবে বলে খবরে প্রকাশ।

ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি)একটি অভিজাত বিরোধী সন্ত্রাসী বাহিনীকে দূরবর্তীভাবে পরিচালিত যানবাহন (Remotely Operated Vehicles ROV) দিয়ে সজ্জিত করা হবে। ইতিমধ্যে সাতটি এরম গাড়ি কেনার জন্য বাহিনীকে ১৭ কোটি টাকা অনুমোদন করা হয়েছে।এর ফলে বাহিনী সহজেই বিভিন্ন অপারেশান চালাতে পারবে।

সিআরপিএফ এবং বিএসএফের মতো কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীকে ৬২৪ কোটি টাকা ব্যয় অনুমোদন দেওয়া হয়েছে।এর ফলে সহজেই অতিরিক্ত মাইন প্রটেকটেড যানবাহন, বুলেট প্রুফ জ্যাকেট, অ্যাম্বুলেন্স ইত্যাদি ক্রয় করতে পারবে বাহিনী। 

মাইন প্রটেকটেড গাড়ি নকশাল কবলিত অঞ্চলে এবং কাশ্মীর উপত্যকায় উন্নততর বিস্ফোরক ডিভাইস (আইইডি) থেকে একসঙ্গে ছয়জন কর্মীকে রক্ষা করতে পারবে।

আরওভি গুলি এনএসজিকে আবাসনভবন, বাস, রেলওয়ে স্টেশন ইত্যাদির মধ্যে নজরদারি করতে সহায়তা করবে এবং মানুষের হস্তক্ষেপ ছাড়া আইইডি সনাক্ত এবং সরাতে সহায়তা করবে।

২০০৮ সালে মুম্বাইয়ের ২৬/১১ হামলার সময়, ২০১৬ সালে পাঠানকোট হামলার সময়  কিংবা ২০০২ সালে গুজরাটের অক্ষরধাম মন্দিরের উপর সন্ত্রাসী হামলার মতো বিভিন্ন ধরনের চ্যালেঞ্জিং পরিস্থিতিতে এনএসজি কমান্ডো কে কাজ করতে দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.