দেশের কোনও হাইকোর্টে সিএএ নিয়ে শুনানি নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের

শীর্ষ আদালতে চলছে সিএএ-মামলা, তাই দেশের আর কোনও হাইকোর্টে এই নিয়ে কোনও মামলার শুনানি হবে না। বুধবার এমনই নির্দেশিকা জারি করেছে সুপ্রিম কোর্ট। সূত্রের খবর সিএএ মামলাটি ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে পাঠানো হতে পারে।

সিএএ-র উপর স্থগিতাদেশ নয়

সিএএ নিয়ে কোনও স্থগিতাদেশ দিতে নারাজ শীর্ষ আদালত। বুধবার একথা জানিয়েছে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি এস এ ববদের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ জানিয়েছে কেন্দ্রের বক্তব্য না শুনে সিএএ-র উপর এখনই কোনও নির্দোশিকা জারি করা হবে না। সেকারণেই সিএএ-র উপর স্থগিতাদেশের সিদ্ধান্ত দিতে নারাজ শীর্ষ আদালত।

চার সপ্তাহের মধ্যে কেন্দ্রের জবাব তলব

সিএএ নিয়ে চার সপ্তাহের মধ্যে কেন্দ্রের কাছে রিপোর্ট তলব করেছে শীর্ষ আদালত। প্রধান বিচারপতি এস এ ববদে, বিচারপতি এস আবদুল নাজির, বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। ১৪৪ জন সিএএ-র সাংবিধানিক বৈধতা নিয়ে নিয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছেন।

সাংবিধানিক বেঞ্চে যেতে পারে মামলা

সিএএ মামলা শুরু হওয়ার পর থেকে এজলাস ভিড়ে ঠাসা ছিল। সেকারণে দেরিতে শুরু হয় মামলার শুনানি। এজলাসে ভিড় দেখে প্রধান বিচারপতি জানান, ছোট একটি ঘরে শুধু আইনজীবীদের নিয়ে মামলার শুনানি হলে ভাল হত। এদিকে অ্যাটর্নি জেনারেল দাবি করেন ১৪৪ জন আবেদনকারীর মধ্যে মাত্র ৬০ জন আবেদন কারী সরকারকে এই মামলা করা নিয়ে জানিয়েছেন। অপরদিকে আবেদনকারীদের পক্ষের আইনজীবী কপিল সিবল প্রধান বিচারপতিকে এই মামলাটি সাংবিধানিক বেঞ্চে পাঠানোর আর্জি জানান। সূত্রের খবর সাংবিধানিক বেঞ্চেই মামলাটি পাঠানোর সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.