আইসিআইসিআই ব্যাঙ্ক, টাটা কনসালটেন্সি সার্ভিসেস, এইচডিএফসি ব্যাঙ্ক, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং লার্সেন অ্যান্ড টুব্রো। মঙ্গলবার এই সব কোম্পানির শেয়ারের দাম বেড়েছে চড়া হারে। তার জেরে উর্ধ্বগামী হয়েছে সেনসেক্স। তা ৪৩২ পয়েন্ট বেড়ে ছুঁয়েছে ৩৯,৩৩৭. ৪৮ এর অঙ্ক। অন্যদিকে ১১৬ পয়েন্ট বেড়ে ১১,৮০৬. ৮৫ এর ঘর ছুঁয়েছে নিফটি। নানা আর্থিক সংস্থা, ব্যাঙ্ক ও মূলধনী পণ্যের শেয়ারের দাম বাড়াই ফলেই নিফটি সূচক হয়েছে উর্ধ্বগামী। আগামী দিনে শেয়ার সূচক আরও উর্ধ্বগামী হবে বলে পর্যবেক্ষকরা আশা করেন।

সোমবারই ভারতের আবহাওয়া অফিস ঘোষণা করেছে, এবার বর্ষা হবে প্রায় স্বাভাবিক। কয়েকটি বেসরকারি ওয়েবসাইট অবশ্য বলেছে, বৃষ্টি হবে স্বাভাবিকের চেয়ে কম। কিন্তু সরকারি আবহাওয়া অফিসের অপর আস্থা রেখে চাঙা হয়েছে শেয়ার বাজার।

বিশ্বের নানা দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক সম্প্রতি সুদের হার কমিয়েছে। বিদেশী বিনিয়োগকারীরা ভারতের শেয়ার বাজারে বিপুল অর্থ বিনিয়োগ করেছেন। ফরেন পোর্টফোলিও ইনভেস্টররা চলতি মাসে বিনিয়োগ করেছেন ১২ হাজার কোটি টাকা।

বিনিয়গকারীদের ধারণা, লোকসভা ভোটে জিতে ফের ক্ষমতায় আসবে এনডিএ। প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদী। অনেকে আশা করছেন, জুন মাসে আরও একবার সুদের হার কমাতে পারে রিজার্ভ ব্যাঙ্ক। এই দু’টি কারণেও তেজি ভাব দেখা গিয়েছে শেয়ার বাজারে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.