মুসলিম অধ্যুষিত এলাকায় তিন তালাক রদের প্রতিশ্রুতি মোদীর

ক্ষমতায় ফরলে রদ করে দেবেন তিল তালাক প্রথা। মুসলিম অধ্যুষিত এলাকায় প্রকাশ্য জন্সভায় দাঁড়িয়ে এমনই বললেন প্রধানমন্ত্রী তথা বিজেপি শিবিরের প্রধান মুখ নরেন্দ্র মোদী।

রবিবার নির্বাচনী জনসভায় উত্তর প্রদেশের ভাদোহি এলাকায় হাজির ছিলেন মোদী। সেখানেই তিন তালাক প্রথার বিরুদ্ধে সরব হন তিনি। ‘মুসলিম বোন’দের জন্য যেভাবেই হোক তিন তালাক বিল সংদে পাশ করাবেন বলেও জানান প্রধানমন্ত্রী।

তিন তালাক প্রথা অত্যন্ত ভয়ানক এবং অনেক মুসলিম রাষ্ট্রে তা নিষিদ্ধ করা হয়েছে বলে জনসভায় দাবি করেন নরেন্দ্র মোদী। এদিন ভাদহির সভায় দাঁড়িয়ে মোদী বলেন, “বিশ্বের অনেক মুসলিম রাষ্ট্রে তিন তালাক প্রথার প্রচলন নেই। এই প্রথার নামে মেয়েদের লুন্ঠন করা হয়। অন্য সকল দেশের পাশাপাশি আমাদের দেশের মুসলিম বোনেরাও যাতে একই সম্মান পায় সেদিনে আমরা নজর দেব।”

তিন তালাক বিল লোকসভায় পাশ হয়ে গেলেও তা রাজ্যসভায় আটকে যায়। একাধিক বিল পাশ করাতে গিয়ে একই ধরণের প্রতিকূলতার মুখোমুখী হতে হয়েছে মোদী সরকারকে। অন্যদিকে এই তিন তালাক বিল মুসলিমদের ধর্মাচারণের পরিপন্থী বলেও দাবি করেছেন অনেকে। এই বিষয়ে ভাদহিতে মোদী বলেন, “ইসলামিক রেওয়াজ মেনেই আমরা সংসদে তিন তালাক বিল পেশ করেছিলাম। কোনও ধর্মকে অসম্মান করা আমাদের উদ্দেশ্য নয়। আমাদের লক্ষ্য সকলকে সমানাধিকার দেওয়া।”

রাজ্যসভায় এই তিন তালাক বিল আতএ যাওয়ার জন্য বিরোধী কংগ্রেস সহ অন্যান্য রাজনৈতিক দলগুলিকে কাঠগড়ায় তুলেছেন মোদী। সেই সকল বিরোধী রাজনৈতিক দলের প্রতি তাঁর কটাক্ষ, “কংগ্রেস এবং তাদের সহযোগীরা তিন তালাকের নামে মুসলিম বোনেদের ভয়ের মধ্যে রেখে দিয়েছে।”

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.