ভারতীয় নির্বাচন কমিশন রবিবার দেশের সপ্তদশ লোকসভা নির্বাচনের তারিখের ঘোষণা করে দিলো। এইবারের লোকসভা নির্বাচন সাত দফায় হবে। ১১ এপ্রিল থেকে শুরু হবে নির্বাচন আর শেষ হবে ১৯শে মে। ভোট গণনা হবে ২৩শে মে। ওইদিনই দেশের নেতাদের ভাগ্যের ফল আসবে।

গত মাসে দেশের সবথেকে বড় বিনিয়োগকারী আর ভারতের Warren Buffett নামে পরিচিত রাকেশ ঝুনঝুনওয়ালা একটি অনুষ্ঠানে বএলছিলেন, আগামী লোকসভা নির্বাচনে বিজেপি আবার জয়ী হবে, এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই আবার প্রধানমন্ত্রী হবেন। উনি এও বলেছিলেন যে, আগামী লোকসভা নির্বাচনের ফলাফল চমকপ্রদ হতে চলেছে।

ঝুনঝুনওয়ালা বলেন, ডেমোগ্রাফিক ইভোলিউশন এর ক্ষেত্রে ভারত সবচেয়ে স্থিতিশীল অবস্থানে। উনি বলেন, স্বাধীনতার পরে প্রতিটি দশকে ভারত উন্নয়নের স্তরে এগিয়ে গেছে। উনি বলেন, ভারতের উন্নয়নে গণতন্ত্র, উদ্যোক্তা এবং প্রাকৃতিক সম্পদ এর গুরুত্বপূর্ণ যোগদান আছে।

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা ঘোষণা করে জানান, প্রথম দফার ভোটিং ১১ই এপ্রিল, দ্বিতীয় দফার ১৮ই এপ্রিল, তৃতীয় দফার ভোটিং ২৩ এপ্রিল, চতুর্থ দফার ভোটিং ২৯ এপ্রিল, পঞ্চম দফার ভোটিং ৬ই মে, ষষ্ঠ দফার ভোটিং ১২ই মে আর সপ্তম এবং শেষ দফার ভোটিং ১৯শে মে তে নেওয়া হবে।

প্রথম দফায় ২০ রাজ্যের ৯১ টি আসনে, দ্বিতীয় দফায় ১৩ রাজ্যের ৯৭ টি আসনে, তৃতীয় দফায় ১৪ রাজ্যের ১১৫ টি আসনে, চতুর্থ দফায় ৯ রাজ্যের ৭১ টি আসনে, পঞ্চম দফায় ৭ রাজ্যের ৫১ টি আসনে, ষষ্ঠ দফায় ৭ রাজ্যের ৫৯ টি আসনে, সপ্তম এবং শেষ দফায় ৮ রাজ্যের ৫৯ টি আসনে ভোট গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.