ইউপিএসসি পরীক্ষার ফল ঘোষিত হল শুক্রবার। তার শীর্ষে আছেন আই আই টি বম্বের প্রাক্তনী কনিষ্ক কাটারিয়া। তিনি ওই শিক্ষা প্রতিষ্ঠান থেকে বি-টেক করেন। তাঁর ঐচ্ছিক বিষয় ছিল গণিত।

বর্তমানে কাটারিয়া ডেটা সায়েন্টিস্ট হিসাবে কাজ করেন। আই আই টি বম্বেতেও তিনি ছিলেন প্লেসমেন্ট সেলে। তিনি ওই শিক্ষায়তনে টিচিং অ্যা সিস্ট্যান্ট হিসাবেও কাজ করেছেন।

ইউপিএসসি-র ফল বেরোনর পরে কাটারিয়া সংবাদ সংস্থাকে বলেছেন, আমি খুবই আশ্চর্য হয়েছি। প্রথম স্থান অধিকার করব কখনও ভাবিনি। আমার বাবা-মা, বোন ও বান্ধবী নানাভাবে সাহায্য করেছেন। তাঁরা আশা করতেন, আমি একজন দক্ষ প্রশাসক হব। আমি নিজেও তাই ভাবতাম।

কনিষ্ক কাটারিয়ার বাড়ি রাজস্থানে। তাঁর প্রথম হওয়ার খবর শুনে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলৌত অভিনন্দন জানিয়ে টুইট করেছেন। তিনি লিখেছেন, রাজস্থানের কনিষ্ক কাটারিয়া ইউপিএসসিতে প্রথম হয়েছেন। দ্বিতীয় হয়েছেন আমাদের রাজ্যেরই অক্ষত জৈন। তাঁরা বিরাট কৃতিত্ব দেখিয়েছেন। আশা করব তাঁরা নিজেদের সেরাটা সমাজের স্বার্থে উজাড় করে দেবেন।

ইউপিএসসিতে মহিলা প্রার্থীদের মধ্যে শীর্ষে আছেন শ্রুতি জয়ন্ত দেশমুখ। সাধারণভাবে মেরিট লিস্টে তিনি আছেন পঞ্চম স্থানে। তিনি ভোপালে রাজীব গান্ধী প্রদ্যোগিকি বিশ্ববিদ্যালয় থেকে বিই পাশ করেছেন। প্রথম ২৫ জন পরীক্ষার্থীর মধ্যে আছেন ১৫ জন পুরুষ এবং ১০ জন নারী।

ইউপিএসসি-র প্রেস বিবৃতি অনুযায়ী, ইন্ডিয়ান অ্যাডমিনস্ট্রেটিভ সার্ভিস ও ইন্ডিয়ান পুলিশ সার্ভিসে ৭৫৯ জনকে নিয়োগ করা হচ্ছে। তাঁদের মধ্যে ৫৭৭ জন পুরুষ ও ১৮২ জন মহিলা। সিভিল সার্ভিস এক্সামিনেশনের লিখিত পরীক্ষা হয়েছিল সেপ্টেম্বর-অক্টোবর মাসে। ইন্টারভিউ হয়েছিল গত ফেব্রুয়ারি-মার্চে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.