৬ সেপ্টেম্বর ISRO চাঁদে ওড়াতে চলেছে ভারতের পতাকা, চন্দ্রযান-২ এর জন্য শুরু হল কাউন্টডাউন

দ্বিতীয় বার চাঁদ জয় করার জন্য ভারতের ISRO (Indian Space Research Organisation) অভিযান চালাচ্ছে। আর এর জন্য ইসরো ( ISRO ) ৯ জুলাই থেকে ১৬ জুলাইয়ের মধ্যে Chandrayaan-2 উৎক্ষেপণ করা হবে। আর আগামী ৬ সেপ্টেম্বর Chandrayaan-2 চাঁদের মাটি ছোঁবে। Chandrayaan-2 তিন প্রকারের মডিউল আছে অরবিটর, ল্যান্ডার আর রোভার। অরবিটর মডিউল চাঁদের কক্ষের চারদিকে ঘুরবে। ল্যান্ডার মডিউল চাঁদের মাটিতে নামবে। আর রোভার মডিউল চাঁদের মাটিতে ঘুরে ঘুরে তথ্য জোগাড় করবে।

চাঁদের কক্ষপথে Chandrayaan-2 পৌঁছে ল্যান্ডারের মাধ্যমে চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করবে। এর আগে ভারতের চাঁদের মিশনে ল্যান্ডার আর রোভার ছিলনা। আর এই বার এই দুটো মডিউলকে মিশনে যুক্ত করা হয়েছে। ISRO Chandrayaan-2 কে এর আগে ২০১৭ সালে আর ২০১৮ উৎক্ষেপণ করার চেষ্টা চালিয়েছিল, কিন্তু প্রযুক্তিগত ত্রুটির কারণে সেটা সম্ভব হয়নি।

ISRO জানায় যে, ল্যান্ডার দক্ষিণ মেরুতে অবতরণ করবে। আর এর জন্য এখনো পর্যন্ত দুটি যায়গাকে বেছে নেওয়া হয়েছে। দক্ষিণ মেরুকে বেছে নেওয়ার প্রধান কারণ হল, ওখানে মাটি খুব ভালো এবং মোলায়েম, যার কারণে ল্যান্ড রোভারকে মুভ করানো তে কোন সমস্যা হবেনা। এই ল্যান্ড রোভারটি ছয় চাকা এবং ২০ কিজে ওজনের।

গতবার চন্দ্রযান-১ কে ২০০৮ সালে উৎক্ষেপণ করা হয়েছিল। কিন্তু জ্বালানি কম থাকার কারণে ২৯ আগস্ট ২০০৯ সালে তাঁর অভিযান শেষ হয়ে যায়। আর ওই সমস্যা থেকে বাঁচার জন্য ISRO Chandrayaan-2 কে সোলার পাওয়ার দিয়ে সুসজ্জিত করেছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.